কক্সবাজারে ৫ লাখ ইয়াবাসহ রোহিঙ্গা শরণার্থী আটক

কক্সবাজার এলাকায় গভীর সমুদ্রে অভিযান চালিয়ে মাছ ধরার নৌকা থেকে পাঁচ লাখ ইয়াবাসহ নয়জনকে আটক করেছে র‌্যাব।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 07:54 AM
Updated : 11 Feb 2017, 07:54 AM

র‌্যাব-৭-এর কক্সবাজার ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো. রুহুল আমিন জানান, শনিবার ভোরে অভিযান চালিয়ে ইয়াবা বহনকারী মাছ ধরার ট্রলারসহ তাদের আটক করা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সাগরপথে কয়েকটি সিন্ডিকেট মাছ ধরার ট্রলারে করে টেকনাফ-চট্টগ্রাম রুটে ইয়াবা পাচার করে আসছিল।

“র‌্যাব দীর্ঘদিন ধরে খোঁজখবর নেওয়ার পর গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালায়। সন্দেহজনক ট্রলারটি থামার সংকেত দিলে তারা পালানো চেষ্টা করে। কিন্তু র‌্যাব ধাওয়া দিয়ে আটজনকে আটক করে।”

ট্রলারের মাছ রাখার জায়গা থেকে প্যাকেট করা সাড়ে চার লাখ ইয়াবা উদ্ধার করা হয় জানিয়ে র‌্যাব কর্মকর্তা রুহুল বলেন, আটককৃতদের জিজ্ঞাসাবাদের পর কক্সবাজার শহর থেকে ট্রলার মালিক সুলতান আহম্মদকে আটক করা হয়। পরে তার বাড়ি থেকে আরও ৫০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন - কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরের বাসিন্দা নূর মোহাম্মদের ছেলে মো. হাবিবুল্লাহ (৩৭), মো. আব্দুল্লাহর ছেলে জাহিদ হোসেন (৩০), সৈয়দ হোসেনের ছেলে মো. আব্দুল হামিদ (২০), মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার মুন্সিপাড়ার নূর বশরের ছেলে মো. জাহাঙ্গীর (১৯), আব্দুর রাজ্জাকের ছেলে মো. ওসমান গনি (২০) এবং ট্রলারমালিক কক্সবাজার শহরের রুমালিয়ারছড়ার আবু বক্করের ছেলে মো. সুলতান আহম্মদ (৪০), খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার মালবাগান এলাকার শামসুল হকের ছেলে মো. মিজানুর রহমান (৪৭), ট্রলার চালক লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার সুজন গ্রামের আব্দুল মতলবের ছেলে আব্দুর রউফ (৪৫) ও রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার গয়েশপুর এলাকার আব্দুল গফুরের ছেলে মো. আব্দুর রাজ্জাক মিয়া (৫৫)।

র‌্যাব কর্মকর্তা রুহুল বলেন, “শরণার্থী শিবিরের বাসিন্দারা মিয়ানমারের নাগরিক। তবে তারা নিবন্ধিত নাকি অনিবন্ধিত শরণার্থী শিবিরের বাসিন্দা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।”

আটককৃতদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় মামলা করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।