‘সুরঞ্জিতদাকে’ শেষ শ্রদ্ধা সিলেটবাসীর

প্রবীণ রাজনীতিবিদ আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তকে শেষ শ্রদ্ধা জানিয়েছে সিলেটবাসী।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2017, 07:12 AM
Updated : 6 Feb 2017, 07:19 AM

সোমবার বেলা ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে সমবেত হাজারো মানুষের মধ‌্যে স্থানীয় আওয়ামী লীগ নেতা ও প্রশাসনের জ‌্যেষ্ঠ কর্মকর্তারা যেমন ছিলেন, তেমনি এসেছিলেন বিএনপি নেতারাও।

জাতীয় সংসদে সাতবার সুনামগঞ্জের মানুষের প্রতিনিধিত্ব করা সুরঞ্জিত পুরো সিলেট অঞ্চলেই রাজনৈতিক নেতাকর্মীদের কাছে পরিচিত ছিলেন ‘দাদা’ হিসেবে।

আইন, বিচার ও সংসদ-বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত রোববার ভোর রাত ৪টা ১০ মিনিটে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বিকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকাল সাড়ে ১০টায় হেলিকপ্টারে করে ঢাকা থেকে সিলেটে নিয়ে আসা হয় সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহ। পরে শহীদ মিনারে তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার রাজনৈতিক সহকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

চীফ হুইপ আসম ফিরোজ, সরকারি দলের হুইপ শাহাব উদ্দিন, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, পঙ্কজ দেবনাথ, মজিদ খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, আহমদ হোসেন, কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, সিলেট জেলা পরিষদের চেয়ারম‌্যান লুৎফুর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান এবং বরখাস্ত মেয়র বিএনপি নেতা আরিফুল হক শহীদ মিনারে এসেছিলেন ‘দাদার প্রতি’ ‌শ্রদ্ধা জানাতে।

পঙ্কজ দেবনাথ বলেন, “একজন অসাস্প্রদায়িক রাজনীতিবিদকে হারানোর পর সিলেটসহ দেশে যে সংকট তৈরি হল, তা সহসা পূরণ হবে না।”

মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, “তার মৃত্যুতে দেশ রাজনীতির এক দিকপালকে হারাল। দেশের যে কোনো সংকটে দূরদর্শী ভূমিকা রাখার যে গুণাবলী, তা তার মধ‌্যে ছিল।”

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন, সিলেট জেলা প্রশাসন, সিটি করপোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের নেতারা ফুল দিয়ে এই রাজনৈতিক নেতার প্রতি শ্রদ্ধা জানান।

সুরঞ্জিত সেনগুপ্তের ছেলে সৌমেন সেনগুপ্তও উপস্থিত ছিলেন সিলেট শহীদ মিনারে।

সত্তরের প্রাদেশিক পরিষদে সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য; দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির এ সদস্য নবম সংসদে পঞ্চদশ সংবিধান সংশোধন কমিটির কো-চেয়ারম্যান ছিলেন তিনি।

এক ঘণ্টার শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানের পর বেলা ১২টায় সিলেট থেকে সুরঞ্জিতের কফিন নিয়ে সুনামগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা হয় একটি হেলিকপ্টার।

সুনামগঞ্জ থেকে মরদেহ নেওয়া হবে প্রয়াত এই সংসদ সদস‌্যের নির্বাচনী উপজেলা শাল্লায়। পরে জন্মস্থান দিরাইয়ে তার শেষকৃত্য হবে।