ফের চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ

নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ি রেল যোগাযোগ পুনরায় চালুর লক্ষ্যে চিলাহাটি সীমান্ত পরির্দশন করেছে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধি দল।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2017, 01:30 PM
Updated : 26 March 2017, 11:57 AM

শনিবার বেলা ১১টার দিকে বাংলাদেশে ভারতীয় হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি (রেলওয়ে অ্যাডভাইজার) দিব্যাঞ্জন রায় ও বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক কালিকান্ত ঘোষ চিলাহাটি সীমান্ত পরিদর্শন করেন।

এ সময় ভারতের হলদিবাড়ি সীমান্তে ভারতীয় রেল বিভাগের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার দেব ও শাখা প্রকৌশলী আর কে সিংয়ের সঙ্গে প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করে।

প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন ৫৬ বিজিবির ডাঙ্গাপাড়া সীমান্ত ক্যাম্পের সুবেদার আব্দুল হামিদ ও চিলাহাটি রেল স্টেশন মাস্টার আব্দুল মতিন।

স্টেশন মাস্টার আব্দুল মতিন বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ওই পরিত্যক্ত রেলপথ সংস্কার করে পুনারায় রেল যোগাযোগ চালুর লক্ষ্যে প্রতিনিধি দল সীমান্ত এলাকা পরিদর্শন করে। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে ভারতীয় রেলওয়ের দুই কর্মকর্তা কথা বলেন।

“ভারতীয় রেলওয়ে কর্মকর্তারা রেলপথ পুনঃস্থাপনের নকশা প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করেছেন। চলতি বছরের জুন মাসের মধ্যে ভারতের অংশের রেলপথ পুনঃস্থাপনের কাজ শেষ হবে।”

সেই লক্ষ্যে তারা বাংলাদেশ অংশের সাত কিলোমিটার রেলপথ পুনঃস্থাপনের তাগিদ দেন বলে জানান তিনি।

পরে চিলাহাটি প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ে দিব্যাঞ্জন রায় বলেন, চিলাহাটি-হলদিবাড়ি সীমান্ত দিয়ে দুই দেশের মধ্যে রেল চলাচল উভয় দেশের মানুষের দীর্ঘ দিনের দাবি। সেটি শিগগিরই পূরণ হতে চলেছে।

এতে উভয় দেশের মানুষের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে, ১৯৬৫ সালের আগে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি সীমান্তের ডাঙ্গাপাড়ায় ৭৮২ মেইন পিলার সংলগ্ন এলাকা দিয়ে বাংলাদেশ-ভারতের রেল যোগাযোগ ছিল। সেটি বন্ধ হওয়ার পর ওই রেল অবকাঠামো পরিত্যক্ত হয়ে যায়।