খাগড়াছড়িতে অন্ত্যেষ্টিক্রিয়ার ভিড়ে নিয়ন্ত্রণহীন ট্রাক, নিহত ৮

পার্বত্য জেলা খাগড়াছড়ির আলুটিলায় নিয়ন্ত্রণহীন ট্রাকের চাপায় দুই এসএসসি পরীক্ষার্থীসহ আটজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2017, 11:58 AM
Updated : 7 Feb 2017, 08:45 AM

মাটিরাঙা থানার ওসি সাহাদাত হোসেন টিটু জানান, শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে আলুটিলা পর্যটনকেন্দ্রের কাছে খাগড়াছড়ি-মাটিরাঙ্গা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মহালছড়ির চৌংড়াছড়ি এলাকার নেইম্রা মার্মা (৪০), উচনু মার্মা  (১৮),  চাইথোয়াই প্রু মারমা, পুলু মার্মা (১৬), উক্রাচিং মার্মা, টুনটুনি মারমা, অংক্যচিং মারমা ও ববি মারমা (৩০)। 

এদের মধ‌্যে চাইথোয়াই প্রু মারমা ও অংক্যচিং মারমা  মহালছড়ি পাইলট স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিল।  

খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নয়নময় ত্রিপুরা জানান, দুর্ঘটনার পরপরই তার হাসপাতালে সাতজনের লাশ নেওয়া হয়। ট্রাকচাপায় তাদের দেহের বিভিন্ন অংশ থেঁতলে গিয়েছিল।

আহত অবস্থায় ১৫ জনকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নেওয়ার পর গুরুতর অবস্থায় দুজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকালে ববি মারমার মৃত‌্যু হয় বলে চট্টগ্রাম মেডিকেল ফাঁড়ি পুলিশের পরিদর্শক জহিরুল ইসলাম জানান।

রনি মারমা নামে আরও একজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানান, মাটিরাঙা উপজেলার আলুটিলা সাংসক নগর বৌদ্ধ বিহারের ধর্মগুরু ভদন্ত চন্দ্রমণি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে যোগ দিতে বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার মানুষ ওই এলাকায় জড়ো হয়েছিলেন। বিহারে উপরে ও নিচে মানুষের ঢল নামার পাশাপাশি সড়কের পাশে মেলার মত দোকান বসিয়েছিলেন অনেকে।

চট্টগ্রাম থেকে পাথর নিয়ে খাগড়াছড়ি যাওয়ার পথে বিহার এলাকায় এসে ট্রাকটির চালক নিয়ন্ত্রণ হারালে তার গাড়ি রাস্তার পাশে এক ঝালমুড়ি বিক্রেতাকে ঘিরে তৈরি হওয়া ভিড়ের মধ‌্যে উঠে যায় এবং হতাহতের ঘটনা ঘটে বলে অতিরিক্ত পুলিশ সুপার সালেহ উদ্দীন জানান।

মাটিরাঙার ওসি টিটু জানান, চালকের সহকারী মো. সেলিম ট্রাকটি চালাচ্ছিলেন। তাকে আটক করেছে পুলিশ।

সুরতহাল শেষে নিহত সাতজনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে সদর থানার এসআই আব্দুল্লাহ আল মাসুদ জানিয়েছেন।

এদিকে দুর্ঘটনার খবর শুনে প্রথমে ঘটনাস্থল ও পরে হসপাতালে যান স্থানীয় সাংসদ কুজেন্দ্রলাল ত্রিপুরা। খাগড়াছড়ি জেলা প্রশাসন, খাগড়াছড়ি জেলা পরিষদ ও খাগড়াছড়ি সেনা রিজিয়নের পক্ষ থেকে হতাহতদের জন‌্য আর্থিক সহাতার ঘোষণা দেওয়া হয়।

জেলা পরিষদ সদস্য মংশৈ প্রু চৌধুরী অপু জানান, নিহতদের প্রত্যেকের পরিবারকে সাত হাজার টাকা এবং আহতদের পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

আর জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত‌্যেকের পরিবারের জন‌্য দেওয়া হয়েছে পাঁচ হাজার টাকা করে।

এছাড়া খাগড়াছড়ি সেনা রিজিয়ন নিহতদের পরিবারকে সাত হাজার টাকা করে এবং আহতদের তিন হাজার টাকা করে দিয়েছে বলে জানিয়েছে।

ট্রাকচাপার ঘটনা ‘হত্যাকাণ্ড’: ইউপিডিএফ

খাগড়াছড়িতে ট্রাকের চাপায় এসএসসি পরীক্ষার্থীসহ আটজন নিহত হওয়ার ঘটনাকে পরিকল্পিত হত্যাকাণ্ড অভিযোগ করে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

শুক্রবার সংগঠনটির প্রচার সম্পাদক নিরন চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে ।

শুক্রবার খাগড়াছড়ির আলুটিলায় নিয়ন্ত্রণহীন ট্রাকের চাপায় দুই এসএসসি পরীক্ষার্থীসহ আটজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন। আহতরা খাগড়াছড়ি সদর হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এ ঘটনার পর চালকের সহকারী কামরুজ্জামান সুমনকে আটক করা হয়। যিনি ওই ট্রাকটি চালাচ্ছিলেন বলে জানিয়েছে পুলিশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা, “প্রয়াত বৌদ্ধ ভিক্ষু ভদন্ত চন্দ্রমণি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়ায় হাজার হাজার লোকের সমাগম ঘটলেও প্রশাসন পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করেনি। যার কারণে চালকরা গাড়ির গতি সীমিত না করে জনসমাগমপূর্ণ স্থানে পূর্বের গতিতে গাড়ি চালাতে সক্ষম হয়েছে।

এমন ‘হত্যাকাণ্ডে’ স্থানীয় প্রশাসন দায় এড়াতে পারে না বলে দাবি করে আহতদের প্রয়োজনীয় চিকিৎসা ও  জড়িতদের গ্রেপ্তার করে শাস্তির দাবি জানানো হয়েছে এতে।

এছাড়াও নিহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছে সংগঠনটি।