কমিটিতে কমান্ডার নেই, শুরু হয়নি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই

স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডারকে কমিটিকে না রাখার কারণে কুড়িগ্রামের চিলমারীতে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই কার্যক্রম তিনদিনেও শুরু হয়নি।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 12:49 PM
Updated : 30 Jan 2017, 12:49 PM

সারাদেশে শনিবার কমিটির কার্যক্রমে শুরু হলেও চিলমারীতে সোমবারও যাচাই-বাছাই শুরু হয়নি।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এএসএম নজরুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের গেজেট অনুযায়ী যাচাই-বাছাই কমিটিতে স্ব-স্ব উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডারকে সদস্য রাখা বাধ্যতামূলক বলে নির্দেশনা থাকলেও চিলমারীতে তা মানা হয়নি।

তিনি বলেন, “গেজেটের তোয়াক্কা না করে হীন চক্রান্ত চালিয়ে আমাকে কমিটির বাইরে রেখে ভুয়া মুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্তির চেষ্টা করা হচ্ছে। বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উপজেলার যাচাই-বাছাই কার্যক্রম স্থগিতের দাবি জানাচ্ছি।”

মুক্তিযোদ্ধা তালিকা যাচাই-বাছাইয়ে চিলমারীর সাত সদস্যের কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ও সদস্য সচিব জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার দায়িত্ব পালন করছেন। উপজেলা কমান্ডার এএসএম নজরুল ইসলামকে তালিকায় অন্তর্ভুক্ত করা না হলেও ডেপুটি কমান্ডার মোজাফ্ফর আহমেদের নাম দুবার উল্লেখ করা হয়েছে।

এই জটিলতার কারণে শনিবার থেকে পূর্ব নির্ধারিত বাছাই কার্যক্রম শুরু করা যায়নি বলে জানান কমিটির সদস্য আব্দুর রহিম।

তিনি বলেন, উপজেলা কমান্ডারকে বাদ দিয়ে ডেপুটি কমান্ডারের নাম দুবার উল্লেখ করায় সংশোধনী পাঠানো হয়েছে। সে কারণে তারা যাচাই-বাছাই কার্যক্রমে অংশ নেননি।

এ ব্যাপারে চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর্জা মুরাদ হাসান বেগ বলেন, “মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার কমিটিতে তার নাম অন্তর্ভুক্ত করার জন্য একটি আবেদন করেছেন। আবেদনটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।”

এদিকে ঘটনার প্রতিবাদে সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করেছে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এএসএম নজরুল ইসলাম।