টাঙ্গাইলে উপনির্বাচন: ভোটের সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে

টাঙ্গাইলের ৪ নম্বর কালিহাতী আসনের উপনির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠানো হচ্ছে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 08:48 AM
Updated : 30 Jan 2017, 08:49 AM

জেলা নির্বাচন কর্মকর্তা মো. তাজুল ইসলাম জানান, নির্বাচন সামনে রেখে সোমবার দুপুরে উপজেলা নির্বাচন কার্যালয় থেকে ১৩টি ইউনিয়ন ও দুটি পৌরসভার ১০৭টি কেন্দ্রে সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে।

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করার কথা।

নির্বাচনের তিন প্রতিদ্বন্দ্বী হলেন - নৌকার মোহাম্মদ হাছান ইমান খাঁন, টেলিভিশন প্রতীকের আতাউর রহমান খান (বিএনএফ) ও আম প্রতীকের ইমরুল কায়েস (এনপিপি)।

দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হন লতিফ সিদ্দিকী। হজ নিয়ে মন্তব‌্য করে সমালোচনার মধ‌্যে তাকে মন্ত্রিত্ব ও দলীয় পদ হারাতে হয়।

২০১৫ সালের ১ সেপ্টেম্বর লতিফ সিদ্দিকী সংসদ থেকে পদত্যাগ করলে আসনটি শূন্য ঘোষণা করে ৩ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। ২৮ অক্টোবর ভোটের দিন রেখে নির্বাচন কমিশন মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কাজও শেষ করে। কিন্তু লতিফের ভাই কাদের সিদ্দিকীর রিট আবেদনে ভোট আটকে যায়।  

কাদেরের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে রায় দেয় হাই কোর্ট। রায়ের বিরুদ্ধে আপিল করলে তাও খারিজ হয়ে যায় গত ১৮ জানুয়ারি।

এ আসনে মোট ভোটার তিন লাখ সাত হাজার ৭৭০ জন। ভোটকেন্দ্র রয়েছে ১০৭টি।

নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, সোমবার সকাল থেকেই বিভিন্ন ইউনিয়ন থেকে সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পুলিশ, বিজিবি, আনসার সদস্যরা উপজেলা নির্বাচন অফিসের সামনে আসেন। দুপুরের পর তারা ব্যালট পেপার, বাক্স, সিলসহ নির্বাচন সরঞ্জাম নিয়ে কেন্দ্রের উদ্দেশে রওনা হন।

নির্বাচন সামনে রেখে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, বিপুল পরিমাণ আইন-শৃঙ্খলা রক্ষা কর্মী মোতায়েন করা হয়েছে।

“পুলিশ ও আনসারের ১৫টি মোবাইল টিম থাকছে। এছাড়া র‌্যাবের ১৫টি মোবাইল টিম ও ২ প্লাটুন বিজিবিও দায়িত্ব পালন করবে। প্রতি প্লাটুনে থাকবেন ৩০ জন বিজিবি সদস্য।”

প্রতিটি ভোটকেন্দ্রের দায়িত্বে আইন-শৃঙ্খলা বাহিনীর ২২ জন সদস্য মোতায়েন থাকবেন বলে জানান নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলাম।

প্রতিনিধি/টিকে