সার্চ কমিটি নিয়ে অভিযোগের ভিত্তি নেই: অর্থমন্ত্রী

নির্বাচন কমিশন নিয়োগে গঠিত সার্চ কমিটি নিয়ে অভিযোগের কোনো ভিত্তি নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

হবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 12:44 PM
Updated : 28 Jan 2017, 12:49 PM

রাষ্ট্রপতি গঠিত ছয় সদস্যের সার্চ কমিটির সদস্যদের নিরপেক্ষতা নিয়ে বিএনপির সমালোচনার মধ্যে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতা মন্তব্য করলেন।

শনিবার দুপুরে হবিগঞ্জে এক অনুষ্ঠানে মুহিত বলেন, রাষ্ট্রপতি গঠিত নতুন নির্বাচন কমিশনের জন্য রাশ্ট্রপতি গঠিত সার্চ কমিটি নিরপেক্ষ। সার্চ কমিটির সদস্যরা অত্যন্ত জ্ঞানী, গুণী ও ভালো লোক। যারা সার্চ কমিটি নিয়ে অভিযোগ তুলেছেন তারা ‘ভ্রান্ত ও রাবিশ’। এর কোনো ‘ভিত্তি নেই’।

যুবদলের নবগঠিত কমিটিকে সঙ্গে নিয়ে শনিবার শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে সার্চ কমিটি নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “যে সার্চ কমিটি গঠিত হয়েছে, তারা কী করবেন, এটা সম্পর্কে আমাদের ধারণা প্রায় স্পষ্ট। সেজন্য আমরা পার্টি হিসেবে নতুন করে কোনো আশা দেখতে পাচ্ছি না।

“এখন জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন তারা যদি ঘটাতে পারেন, তাহলে আমরা মনে করব দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে তারা কাজ করবেন। জানি না, তারা পারবেন কিনা। আমরা খুব বেশি আশা করছি না।”

একইদিন জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ নতুন নির্বাচন কমিশনের জন্য ‘দল-নিরপেক্ষ’ ব্যক্তিদের বাছাই করার আহ্বান জানিয়েছেন সার্চ কমিটির প্রতি।

তিনি বলেন, “আমরা যে নীতি দিয়েছিলাম, তার উল্টোটা হয়েছে। দলের মহাসচিব প্রতিক্রিয়াও দিয়েছেন। এখন বাছাই কমিটি হয়ে গেছে। তারপরও আমি আশাবাদী, আমি আশা রাখতে চাই, এই কমিটি এমন ব্যক্তিদের সুপারিশ করবেন যারা কোনো দলীয় রাজনীতির সঙ্গে কোনোদিন সম্পৃক্ত ছিলেন না বা তাদের কোনো দলীয় সরকারের অধীনে কাজ করে সরকারি কাজে নিয়োজিত ছিলেন না।”

দুপুরে নবীগঞ্জ জে কে উচ্চ বিদ্যালয়ে শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

শতবর্ষ পূর্তি অনুষ্ঠানের আহ্বায়ক ও নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. আবু জাহির, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান মুশফিক হোসেন চৌধুরী, জেলা প্রশাসক সাবিনা আলম ও অতিরিক্ত পুলিশ সুপার শামছুল ইসলাম ভূইয়া।

অনুষ্ঠানের শুরুতেই অর্থমন্ত্রী বেলুন উড়িয়ে শতবর্ষ পূর্তির উদ্বোধন করেন। পরে তাকে পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।