ত্রুটির কারণে ইভিএমে আস্থা কম: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কিছু ত্রুটির কারণে নারায়ণগঞ্জ ও রাজশাহী সিটি নির্বাচনের পর আর এটি ব্যবহার করা হয়নি।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 04:04 PM
Updated : 25 Jan 2017, 04:04 PM

বুধবার রংপুর আঞ্চলিক সার্ভার স্টেশন উদ্বোধন করতে এসে ইভিএম নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।  

সিইসি বলেন, “নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হয়। তখন এতে ত্রুটি ধরা পরে। কিছু ভোট গুণে পাওয়া যায়নি। মেশিনটি টেকনিশিয়ানদের কাছে পাঠানো হলেও তারা ভোটগুলো খুঁজে বের করতে পারেনি। সেটার ওপর ডিপেন্ড করিনি ।”

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোট করতে ইভিএম ব্যবহার করেতে গেলে একটি কেন্দ্রে মেশিনটি বিকল হয়ে যায় জানিয়ে তিনি বলেন, “বুয়েটের লোকজন এবং আমাদের টেকনিশিয়ানরা সেটা ঠিক করতে পারেননি। এসব সমস্যার কারণে ইভিএমের ওপর আমাদের আস্থা কমে যায়।”

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে ইভিএমের মতো আধুনিক ভোটিং যন্ত্র ব্যবহার করা দরকার বলে জানান তিনি

এ পর্যন্ত ভালোভাবে দায়িত্ব পালন করেছেন দাবি করে বিদায়ী সিইসি বলেন, “সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠান করা নির্বাচন কমিশনের একার পক্ষে সম্ভব নয়। এজন্য রাজনৈতিক দল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং জনগণের মানসিকতার পরিবর্তন দরকার।”

এ সময় নির্বাচন কমিশন সচিব মোহাম্দ আব্দুল্লাহ, রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন, রংপুরের জেলা প্রশাসক রাহাত আনোয়ার উপস্থিত ছিলেন।