বাগেরহাটে কুকুরের কামড়ে শিশুসহ অর্ধশত আহত

বাগেরহাটে কুকুরের কামড়ে পথচারী শিশুসহ অন্তত অর্ধশত আহত হয়েছেন।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2017, 02:43 PM
Updated : 25 Jan 2017, 02:43 PM

বুধবার সকাল থেকে সদর উপজেলার ষাটগম্বুজ, সুন্দরঘোনা, চাঁপাতলা, সায়েড়া, সদুল্লাহপুর ও মগরা গ্রামে একটি কুকুরের কামড়ে এরা আহত হন।

আহতদের উদ্ধার করে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক মুশফেকার শামস্ মেনন বলেন, বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অন্তত ৫০ জন কুকুরে কামড়ানো রোগী চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এরা হলেন, নাঈমা ইয়াসমিন (১০), মারিয়া (৮), তানভির (৯), আলিফ (৮), জব্বার শেখ, ইসমাঈল শেখ, সাহেব আলী, সোয়েব হাওলাদার, হালিমা বেগম, ইসরাফিল শেখ, শেখ শাহেদ, ইসলাম শেখ, রহমান শেখ, নাইম শেখ ও মোতাহার শেখ। এদের বাড়ি সদর উপজেলার সুন্দরঘোনা, সদুল্লাহপুর, সায়েড়া, মগরা গ্রামে।

এদিকে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বিনামূল্যের ভ্যাকসিন বাইরে থেকে কিনে আনতে বলা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

আহত জব্বার শেখ বলেন, রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি কুকুর হঠাৎ কামড় দেয়। ওই কুকুরটি তার সামনে যাকে পাচ্ছে তাকেই কামড়ে রক্তাক্ত করে।।

সোয়েব হাওলাদার অভিযোগ করেন, হাসপাতালে কুকুরে কামড়ানোর ভ্যাকসিনের সংকট দেখা দিয়েছে। চিকিৎসকরা ভ্যাকসিন বাইরের র্ফামেসি থেকে কিনে আনার পরামর্শ দিয়েছেন।

কিন্তু ভ্যাকসিনের দাম বেশি হওয়ায় অনেকে কিনতে পারছে না বলে জানান তিনি।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন অরুণ কুমার মণ্ডল বলেন, হাসপাতালে গত এক মাস ধরে ভ্যাকসিন শূন্য রয়েছে। স্বাস্থ্য বিভাগে পর্যাপ্ত সরবরাহ না থাকায় এই সংকট দেখা দিয়েছে।

তাই কুকুরে কামড়ানো রোগীদের বাইরে থেকে ভ্যাকসিন সংগ্রহ করতে বলা হচ্ছে বলে জানান তিনি।