জাপানি কুনিও হোশি হত্যা: প্রত্যক্ষদর্শীসহ ৫ জনের সাক্ষ্য

রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় প্রত্যক্ষদর্শীসহ পাঁচজনের সাক্ষ্য নিয়েছে আদালত।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2017, 12:05 PM
Updated : 23 Jan 2017, 12:05 PM

সোমবার দুপুরে রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে সাক্ষ্য গ্রহণ শেষে তাদের জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা।

এদিন ঘটনাস্থলের বাসিন্দা আমিনুল ইসলাম, আনোয়ারা বেগম, মোস্তফা হোসেন, শহিদার রহমান ও স্বাধীন মিয়া সাক্ষ্য দেন। এদের মধ্যে আনোয়ারা বেগম প্রত্যক্ষদর্শী। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা বলেন, “জেরার উত্তরে প্রত্যক্ষদর্শী আনোয়ারা বেগম কীভাবে কুনিওকে হত্যা করা হয়েছে তার বর্ণনা দেন।”

মঙ্গলবার সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন আদালত মুলতবি ঘোষণা করা হয়েছে। ওই দিন আরও পাঁচজনের সাক্ষ্য গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এ নিয়ে দুই দফায় মামলার বাদীসহ সাতজনের সাক্ষ্য গ্রহণ করা হলো। মামলায় আরও ৫০ জনের সাক্ষ্য দেওয়ার কথা রয়েছে।

২০১৫ সালের ৩ অক্টোবর সকালে কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে দুর্বৃত্তের গুলিতে নিহত হন ৬৬ বছর বয়সী জাপানি নাগরিক কুনিও হোশি।

এ হত্যা মামলায় গত বছরের ১০ জুলাই জেএমবির আট সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

সাক্ষ্য গ্রহণের সময় কারাগারে থাকা আসামি জেএমবির রংপুর আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, সদস্য ইছাহাক আলী, লিটন মিয়া, আবু সাঈদ, সাখাওয়াত হোসেনকে আদালতে হাজির করা হয়।

পলাতক আসামিদের মধ্যে সাদ্দাম হোসেন ওরফে রাহুল গত ৫ জানুয়ারি রাতে ঢাকার মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় কাউন্টার টেরোরিজম পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এবং নজরুল ইসলাম ওরফে বাইক নজরুল ওরফে হাসান গত বছরের ২ অগাস্ট ভোরে রাজশাহীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

আরেক আসামি আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব এখনও পলাতক রয়েছেন। তিনি রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ইব্রাহীম কবীর বলেন, আহসান উল্লাহ আনসারী ওরে বিপ্লব গত বছরের জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত।