ছাড়পত্র না থাকায় ভেঙে দেওয়া হলো ইট ভাটা

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা পরিষদের লাইসেন্স না নিয়ে অবৈধভাবে গড়ে তোলায় ঢাকার আশুলিয়ায় দুইটি ইট ভাটা গুঁড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 03:03 PM
Updated : 18 Jan 2017, 03:03 PM

বুধবার দুপুরে ভ্রাম্যামাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিকাশ বিশ্বাসের উপস্থিতিতে আশুলিয়া ইউনিয়নের মড়াগাং এলাকায় ‘মেসার্স সাদিয়া ব্রিকস’ ও সাধুপাড়া এলাকায় ‘পাওয়ার ব্রিকস’ ইটভাটা দুটি ভেঙ্গে দেওয়া হয়।

অভিযানের সময় পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক মো. আলমগীর হোসেন ও উপ-পরিচালক মো. আব্দুল হাই উপস্থিতি ছিলেন।

আলমগীর হোসেন বলেন, ইটভাটা দুটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও জেলা পরিষদের কোনো রকম লাইসেন্স ছাড়াই নির্মিত হয়েছে। বার বার এ ব্যাপারে জানানোর পরও ভাটা মালিক কোনো সাড়া না দেওয়ায় ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র এবং জেলা পরিষদ থেকে লাইসেন্স গ্রহণ না করে অবৈধভাবে নির্মিত ও প্রতিনিয়ত দূষণ সৃষ্টিকারী অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

তবে সাদিয়া ব্রিকসের মালিক আব্দুর রউফ বলেন, ভাটায় ইট তৈরির অনুমোদনের কাগজপত্র পরিবেশ অধিদপ্তরে পাঠানো হয়েছে।

তাছাড়া সংশ্লিষ্ট দপ্তর ইটভাটা বন্ধ বা ভেঙে দেওয়ার কোনো নোটিস দেয়নি বলেও দাবি করেন তিনি।

অভিযানে বিশৃঙ্খলা এড়াতে অতিরিক্ত র‌্যাব ও পুলিশ উপস্থিত ছিল।

এদিকে পরিবেশ অধিদপ্তরের আরেক অভিযানে সাভারের আমিনবাজারে টায়ার পুড়িয়ে তৈল তৈরি করে পরিবেশ দূষনের অভিযোগে চারটি কারখানা উচ্ছেদ করা হয়েছে বলে জানান পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল হাই।

কারখানা চারটি হচ্ছে- পাইরোলাইসিস, বিএন ফুয়েল ইন্ডাস্ট্রিজ লি., অরশি সাইক্লিন ও ঢাকা পাইরোলাইসিস।