ময়মনসিংহের স্কুলে বোরকা পরে লিফলেট বিতরণ নিয়ে সন্দেহ

বোরকা পরে এসে ময়মনসিংহের একটি বিদ্যালয়ে লিফলেট রেখে যাওয়ার খবর পাওয়া গেছে; যাকে জঙ্গি-তৎপরতা বলে মনে করছেন স্থানীয়রা।

ইলিয়াস আহমেদ ময়মনসিংহ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 04:31 AM
Updated : 18 Jan 2017, 05:34 AM

ঈশ্বরগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয় ও মহিলা কলেজের অধ্যক্ষ মহির উদ্দিন তালুকদার জানান, শনিবার বেলা ১২টার দিকে বিদ্যালয়ের সবাই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার প্রস্তুতি নিয়ে ব্যস্ত থাকার সময় বোরকা পরা দুই তরুণী ভর্তির কথা বলে কলেজে আসে।

পরে ভিডিও ফুটেজে দেখা যায়, তারা ছাত্রীদের বইয়ের ভেতরে ও ব্যাগের নিচে লিফলেট রেখে যাচ্ছেন। বোরকা পরা ওই দুই তরুণী কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথাও বলেছেন।

‘সীরাতুন্নবী (স.) এর ডাক-১৬’ শিরোনামে ওই লিফলেটে ইসলামের বিধি বিধান এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশে ‘মানবাধিকার লঙ্ঘনের’ ঘটনা নিয়ে বিভিন্ন কথা রয়েছে। লিফলেটের নিচে সংগঠনের নাম লেখা হয়েছে ‘আবহ ফাউন্ডেশন’।

স্থানীয় অনেকের অভিযোগ, বিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলার সুযোগে জঙ্গিরা এখন স্থানীয় পর্যায়ে সক্রিয় হয়ে উঠেছে।

ঈশ্বরগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতিষ্ঠান কর্তৃপক্ষের গাফিলতির কারণেই ‘নারী জঙ্গিরা’ কলেজে ঢুকে শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করতে সক্ষম হয়েছে।

“আমাদের পক্ষ থেকে তাদের শনাক্ত করার চেষ্টা চলছে। পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে।”

ঈশ্বরগঞ্জ পৌরসভার মেয়র আব্দুস ছাত্তার বলেন, “মফস্বল এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানকে টার্গেট করে সক্রিয় হয়ে উঠেছে নারী জঙ্গিরা। সুকৌশলে শিক্ষার্থীদের মগজ ধোলাইয়ের চেষ্টা করছে তারা।”

জামায়াত-শিবিরের সদস্যরা গ্রামাঞ্চলে এই তৎপরতা চালাচ্ছে বলে মন্তব‌্য করেন ময়মনসিংহ মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সদস্য সচিব সেলিম সরকার।

তিনি বলেন, “গ্রামাঞ্চলে গোয়েন্দা সংস্থা তৎপর না থাকায় জামায়াত-শিবিরের সদস্যরা একত্রিত হয়ে জঙ্গি-তৎপরতা চালাচ্ছে।”

বোরকা পরা দুই তরুণী ঈশ্বরগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ে ঢুকে যাদের সঙ্গে কথা বলেছেন তাদের একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানায়, ওই দুই জন তাদের ক্লাসে ঢুকে চার-পাঁচজন ছাত্রীর সঙ্গে কথা বলে।

“তারা আমাদের জেএসসি পরীক্ষায় ভালো ফলের জন্য অভিনন্দন জানায়। তারপর সবার বইয়ের ভেতর ও ব্যাগের নিচে লিফলেট রাখে। তারা আমাদের বাড়ি গিয়ে লিফলেট পড়তে অনুরোধ করে।”

এ বিষয়ে কলেজের পক্ষ থেকে থানায় জিডি করা হয়েছে বলে জানিয়েছেন অধ্যক্ষ মহির উদ্দিন।

পুলিশের ধারণা, ওই দুই তরুণী ঈশ্বরগঞ্জ মহিলা কলেজ ও আইডিয়াল কলেজের একাদশ শ্রেণির ছাত্রী।

ঈশ্বরগঞ্জ থানার ওসি বদরুল আলম খান বলেন, “বিদ্যালয়ে লিফলেট বিতরণের পর থেকে তারা পলাতক রয়েছে। পুলিশ তাদের স্বজনদের জিজ্ঞাসাবাদ করছে। তাদের গ্রেপ্তার করলে প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে।”

তবে ওই দুই তরুণীর অভিভাবকরা পুলিশের এই সন্দেহ অমূলক বলে দাবি করেছেন। তাদের একজনের মা বলেছেন, “আমার মেয়ে কোনোভাবেই জঙ্গিদের সঙ্গে জড়িত থাকতে পারে না।”