কলেজ জাতীয়করণ: হরতালে সংঘর্ষ, আহত ৩০

দিনাজপুরের খানসামা ডিগ্রি কলেজ জাতীয়করণের দাবিতে ডাকা হরতালে পুলিশের লাঠিপেটার পর স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়েছে।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2017, 11:02 AM
Updated : 8 Jan 2017, 11:02 AM

রোববার দুপুরে খানসামা থানার সামনে এ ঘটনা ঘটে বলে জানান কলেজ জাতীয়করণ আন্দোলন কমিটির আহ্বায়ক উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু হাতেম।

সংঘর্ষের সময় পুলিশ সাত জনকে আটক করেছে বলে জানান তিনি।

আবু হাতেম বলেন, খানসামা ডিগ্রি কলেজ জাতীয়করণ বাস্তবায়ন কমিটি রোববার উপজেলায় অর্ধ দিবস সর্বাত্মাক হরতালের ডাক দেয়। সকাল থেকে উপজেলা সদরের সব দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ বন্ধ ছিল।

“দুপুর সাড়ে ১২টার দিকে হরতালের সমর্থনে একটি মিছিল বের করা হয়। মিছিলটি খানসামা থানার সামনে পৌঁছালে পুলিশ বিনা উস্কানিতে মিছিল লাঠিপেটা করে এবং কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে।”

এতে অন্তত ৩০ জন আহত হয়েছে বলে জানান তিনি।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ মিছিলকারীদের লাঠিপেটা করলে তারাও পুলিশকে লক্ষ্য করে পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে মিছিলকারীরা থানা লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে।

এ ঘটনা পর পুলিশ স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি ও গ্রেপ্তার অভিযান চালায় বলে অভিযোগ করেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু হাতেম।

এ বিষয়ে দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খানসামার একটি কলেজ জাতীয়করণে স্থানীয়দের ডাকা হরতালে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে। পুলিশ শান্তি রক্ষায় কাজ করতে নামলে তারা হামলা চালালে পুলিশ দায়িত্ব পালন করেছে।