হল-মার্কের এজিএম গ্রেপ্তার চাঁদপুরে

প্রতারণার মাধ্যমে ব্যাংক থেকে আড়াই হাজার কোটি টাকা উত্তোলনের ঘটনায় বহুল আলোচিত হল-মার্ক কেলেঙ্কারির মামলার আসামি ওই প্রতিষ্ঠানের এজিএম কামরুল ইসলাম খান চাঁদপুরে গ্রেপ্তার হয়েছেন।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2017, 12:41 PM
Updated : 3 Jan 2017, 01:00 PM

মঙ্গলবার দুপুরে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার ঘোড়াধারী এলাকায় নিজ বাড়ি থেকে তাকে পুলিশ গ্রেপ্তার করে। বিকালে আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

মতলব দক্ষিণ থানার পরিদর্শক (তদন্ত) মো. শহিদুল ইসলাম জানান, গোপন সংবাদ পেয়ে কামরুলের বাড়িতে অভিযান চালানো হয়েছে। তিনি হলমার্ক কেলেঙ্কারি মামলার এজাহারভুক্ত আসামি।

“কামরুল ইসলাম খানের বিরুদ্ধে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে মামলা চলমান রয়েছে। তিনি গত ৪/৫ বছর ধরে পলাতক ছিলেন।”

শহিদুল ইসলাম আরও জানান, কামরুল ইসলামের বিরুদ্ধে ১৯টি মামলায় ১৯টি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। তিনি ঢাকার রামপুরা এলাকায় বসবাস করতেন। সম্প্রতি মতলবের বাড়িতে এসে আত্মগোপন করেন।

কামরুল ঘোড়াধারী এলাকার মৃত আশরাফ খানের ছেলে।

২০১০ থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে অনিয়মের মাধ্যমে হল-মার্ক গ্রুপের আড়াই হাজার কোটি টাকা ঋণ নেওয়ার ঘটনা প্রকাশ পেলে ব্যাপক শোরগোল ওঠে।

ওই অভিযোগের ভিত্তিতে ২০১২ সালের অগাস্টে আর্থিক খাতে বড় এই কেলেঙ্কারির ঘটনার অনুসন্ধান ও তদন্ত শুরু করে দুদক। প্রাথমিক অনুসন্ধান শেষে ওই বছর ৪ অক্টোবরে মোট ১১টি মামলা করা হয়।

গত বছরের ১ নভেম্বর হলমার্ক গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামকে ঢাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন আদালতে হাজির করলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

২০১৩ সালের ৭ অক্টোবর হল-মার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামসহ ২৫ জনের বিরুদ্ধে ১১ মামলায় অভিযোগপত্র দেয় দুদক।