আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ: অভিনেতা মন্টু গ্রেপ্তার

ঢাকার আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের ঘটনায় উস্কানির অভিযোগে পুলিশের মামলায় নাট্য অভিনেতা এ আর মন্টুকে গ্রেপ্তার করা হয়েছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 10:37 AM
Updated : 2 Jan 2017, 10:38 AM

ঢাকা জেলা (উত্তর) গোয়েন্দা পুলিশের পরিদর্শক এফ এম সায়েদ জানান, রোববার সন্ধ্যায় উত্তরার মাসকট প্লাজা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা গোয়েন্দা কার্য্যালয়ে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার সাত দিনের রিমান্ড চেয়ে তাকে আদালতে পাঠানো হয়েছে।

মন্টু রোজ কসমেটিকস নামে একটি কারখানার চেয়ারম্যান।

পরিদর্শক সায়েদ বলেন, আশুলিয়ায় পোশাক শিল্পে অসন্তোষের ঘটনায় উস্কানির অভিযোগে গত ২১ ডিসেম্বর ১৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ৭০ জনকে আসামি করে একটি মামলা করেন আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) মহিদুল ইসলাম। ওই মামলায় এজাহারনামীয় আসামি মন্টু।

মামলায় এ পর্যন্ত সাভার উপজেলা বিএনপির মহিলা ভাইস চেয়ারম্যান, বিএনপি নেতা, ঝুট ব্যবসায়ী ও শ্রমিক নেতাসহ ১১ জনকে গ্রেপ্তার করা হয় বলে জানান তিনি।

তাছাড়া পলাতক আসামি বিএনপির সাবেক সংসদ সদস্য দেওয়ান মো. সালাউদ্দিন বাবু, তার ভাই সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেওয়ান মাঈনুদ্দিন বিপ্লবসহ অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা।

ন্যূনতম মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে অব্যাহত শ্রমিক অসন্তোষের মুখে আশুলিয়া শিল্পাঞ্চলের ৫৫টি পোশাক কারখানা টানা পাঁচ দিন বন্ধ থাকে। পরে বিজিএমইএ এর নির্দেশে গত ২৬ ডিসেম্বর কারখানাগুলো খুলে দেয় মালিকপক্ষ।

শ্রমিক অসন্তোষের ওই ঘটনায় এ পর্যন্ত ১০টি মামলা হয়েছে। এর মধ্যে পুলিশ দুটি ও কারখানা কর্তৃপক্ষ আটটি মামলা করেছে।

তাছাড়া গামের্ন্টস শিল্প নিয়ে বিশৃঙ্খলা, ভাংচুর ও নাশকতা সৃষ্টি করেছে এমন ১৫০ জনকে চিহ্নিত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে শ্রমিকনেতা, সাংবাদিকসহ ২৩ জনকে।