নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন নয়: ফখরুল

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন দলের সংলাপের নানা প্রস্তাবের মধ্যে এ ব্যাপারে আইন প্রণয়নের বিষয়টি নাকচ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2016, 02:25 PM
Updated : 30 Dec 2016, 02:37 PM

শুক্রবার দুপুরে ব্যক্তিগত সফরে আসা ফখরুল সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, বর্তমান জাতীয় সংসদ ‘অবৈধ’; তারা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করতে পারে না। এজন্য নিরপেক্ষ সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি সার্চ কমিটির জন্য নাম চাইলে নাম দেওয়া হবে বলেও জানান তিনি।

নির্বাচন কমিশন গঠন নিয়ে ১৮ ডিসেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসেন খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপির ১০ সদস্যের একটি দল।

এদিকে, নির্বাচন কমিশন গঠন নিয়ে বিতর্ক এড়াতে সংবিধানের আলোকে আইন প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ।

গত ১৮ ডিসেম্বর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে হানিফ বলেন, “নির্বাচন কমিশন গঠনে আইনের প্রয়োজন। এতদিন এই আইনটা ছিল না। এখন আইন করার চিন্তা করছে সরকার।”

এরপর জাতীয় পার্টিসহ আরও কয়েকটি দল রাষ্ট্রপতির সঙ্গে নতুন ইসি গঠন নিয়ে সংলাপে বসে। বিভিন্ন দল তাদের প্রস্তাব তুলে ধরে রাষ্ট্রপতির কাছে।

চলমান দশম জাতীয় সংসদেই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে আইন প্রণয়নসহ পাঁচ দফা প্রস্তাব রাষ্ট্রপতির সংলাপে তুলে ধরেছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য জরুরি ভিত্তিতে আইন প্রণয়ন করে সেই আইনে সাংবিধানিক কমিটি গঠনের সুপারিশ রাষ্ট্রপতির কাছে রেখেছে ওয়ার্কার্স পার্টি।

দশম জাতীয় সংসদেই নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে আইন প্রণয়নসহ ১৭ দফা প্রস্তাব রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে তুলে ধরেছে সংসদের বাইরে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

তবে দশম জাতীয় সংসদকে ‘জনপ্রতিনিধিহীন’ আখ্যায়িত করে এই সংসদে নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের বিরোধিতা করে সংবিধানের প্রদত্ত ক্ষমতা বলে ‘গ্রহণযোগ্য’ ইসি গঠন করতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছে সংসদের বাইরে থাকা কৃষক শ্রমিক জনতা লীগ।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সর্ম্পকে বিএনপি মহাসচিব বলেন, “যেহেতু আমরা বিশ্বাস করি নির্বাচনই গণতন্ত্রের অন্যতম স্তম্ভ। সে কারণে আমরা নারয়ণগঞ্জের স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছি। জাতি দেখেছে সে নির্বাচনে কীভাবে বিএনপির প্রার্থীকে পরাজিত করা হয়েছে।”

জেলা পরিষদ নির্বাচন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় দলটি জেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়নি বলে জানান ফখরুল।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রংপুর জেলা ও মহানগর বিএনপি এবং সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।