জেলা পরিষদ নির্বাচন: দুই এমপির বিরুদ্ধে বিধি ভঙ্গের অভিযোগ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে প্রচার চালানোর অভিযোগ পাওয়া গেছে বরিশালের দুই সংসদ সদস্যের বিরুদ্ধে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2016, 11:14 AM
Updated : 21 Dec 2016, 11:15 AM

বরিশাল-১ আসনের আবুল হাসানাত আব্দুল্লাহ ও বরিশাল-২ আসনের তালুকদার মো. ইউনুস আনারসের প্রার্থী মইদুল ইসলামের পক্ষে ভোট চেয়ে বিভিন্ন সমাবেশে বক্তব্য রাখছেন বলে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন ঘোড়া প্রতীকের প্রার্থী খান আলতাফ হোসেন ভুলু।

রোববার এ অভিযোগ করেন বলে জানান বরিশাল জেলা পরিষদের সাবেক এ প্রশাসক।

গত ২৫ নভেম্বর চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি খান আলতাফ হোসেন ভুলুকে সমর্থন দেয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। এরপর গত ১ ডিসেম্বর তার মনোনয়ন পরিবর্তন করে মেহেন্দিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মইদুল ইসলামকে সমর্থন দেওয়া হয়।

তবে ভুলুর দাবি, দলীয় সমর্থন বাতিলের কোনো চিঠি তিনি পাননি। প্রধানমন্ত্রীর নির্দেশেই তিনি নির্বাচন করছেন।

অপরদিকে ভুলুকে বিদ্রোহী প্রার্থী বলছেন মইদুল ইসলাম।

আলতাফ হোসেন ভুলু অভিযোগ করেন, বিজয় দিবসের আলোচনা সভার নামে নির্বাচনী প্রচার চালাচ্ছেন সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ ও তালুকদার মো. ইউনুস।

“তারা প্রার্থী মইদুল ইসলামের আনারস প্রতীকের পক্ষে ভোট চাইছেন, যা সম্পূর্ণ নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।”

তবে অভিযোগ ভিত্তিহীন দাবি করে তালুকদার মো. ইউনুস বলেন, বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন উপজেলায় আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এবং তিনিসহ অন্যান্য নেতাকর্মীরা বক্তব্য রাখছেন।

তবে সেখানে নির্বাচন কেন্দ্রিক কোনো আলোচনা হচ্ছে না বলে দাবি করেন তিনি।

অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা আব্দুল হালিম খান বলেন, আচরণবিধির ব্যাপারে কমিশনের কড়া নির্দেশনা আছে। সে অনুযায়ী লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যজিস্ট্রেটদের নির্দেশনা দেওয়া হয়েছে।