প্রতিবাদের মুখে যুদ্ধাপরাধীর জানাজা নিজ বাড়িতে, ইমাম বরখাস্ত

মুক্তিযোদ্ধাদের প্রতিবাদের মুখে ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক যুদ্ধাপরাধী কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নানের জানাজা নিজ বাড়িতে পড়ানো হয়েছে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2016, 01:35 PM
Updated : 19 Dec 2016, 01:36 PM

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত মান্নান (৮৯) নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকায় এক আত্মীয়ের বাড়িতে সোমবার ভোরে অবস্থায় মারা গেছেন।

এদিকে, জানাজা পড়ানোর পর উপজেলা জামে মসজিদের ইমামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

করিমগঞ্জের মুক্তিযোদ্ধা ও এলাকার লোকজন জানান, দুপুর ২টার দিকে তার মরদেহ নারায়ণগঞ্জ থেকে করিমগঞ্জ পৌঁছার পর প্রথমে করিমগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় ও পরে করিমগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে পারিবারিকভাবে জানাজার উদ্যোগ নেওয়া হয়।

কিন্তু উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোমিন আলী স্থান দুটিতে জানাজা অনুষ্ঠানে নিষেধাজ্ঞা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন জানান।

এরপর ইউএনও আসমা আরা স্থান দুটিতে জানাজা অনুষ্ঠানে নিষেধাজ্ঞা দিয়ে করিমগঞ্জ থানা ও প্রতিষ্ঠান দুটির প্রধানকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

পরে ঘোনাপাড়া গ্রামে নিজ বাড়ির উঠানে আব্দুল মান্নানের জানাজা হয় এবং বাড়ির আঙ্গিনাতেই দাফন সম্পন্ন হয়। জানাজা ও দাফনে পরিবারের কয়েকজন সদস্য ও নিকটাত্মীয়রা অংশ নেন।

করিমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা আরা বলেন, মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষের আবেগ-অনুভূতি একজন সাধারণ নাগরিক হিসেবে  বিবেচনায় নিয়ে স্থান দুটিতে জানাজা করতে নিষেধ করা হয়।

করিমগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোমিন আলী বলেন, শিক্ষাঙ্গনের মতো পবিত্র স্থানে কুখ্যাত রাজাকার কমান্ডার গাজী মান্নানের জানাজা হতে পারে না।   

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার চার চিহ্নিত রাজাকারের ফাঁসি ও একজনকে আমৃত্যু কারাদন্ডের রায় দেয়।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত চারজন হলেন ঘোনাপাড়া গ্রামের রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নান, মধ্যপাড়া গ্রামের অ্যাডভোকেট এটিএম শামসুদ্দিন আহমেদ ও তার ভাই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন এটিএম নাসির উদ্দিন আহমেদ ও খুদির জঙ্গল গ্রামের হাফিজ উদ্দিন।

আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত হচ্ছেন হাইদনখালি গ্রামের আজহারুল ইসলাম। এদের মধ্যে শামসুদ্দিন আহমেদ কারাগারে আটক আছেন। বাকিরা পলাতক।

উপজেলা জামে মসজিদের ইমাম বরখাস্ত

মান্নানের জানাজা পড়ানোর কারণে উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম মোবারক হোসেন বুলবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ইউএনও আসমা আরা বলেন, উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম মোবারক হোসেন বুলবুল জানাজার নামাজ পড়ানো উচিৎ হয়নি। তাই তাকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আগামী কাল উপজেলা পরিষদের জরুরি সভা ডেকে তাকে নিয়ম মোতাবেক স্থায়ীভাবে বরখাস্ত করা হবে বলে জানান ইউএনও।