ফেনী নদীতে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতুর কাজ শুরু ‘শিগগিরই’ 

সীমানা নির্ধারণের মধ্য দিয়ে খাগড়াছড়ির রামগড় উপজেলার সীমান্তে ফেনী নদীতে বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে।  

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2016, 02:02 PM
Updated : 14 Dec 2016, 02:02 PM

খাগড়াছড়ি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোসলেহ্ উদ্দিন জানান, মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের জরিপ প্রতিনিধিদের উপস্থিতিতে সীমানা নির্ধারণ করা হয়েছে।

মোসলেহ্ উদ্দিন বাংলাদেশের পাঁচ সদস্যের জরিপ দলের নেতৃত্ব দেন। আর ভারতের সাত সদস্যের জরিপ দলের নেতৃত্বে ছিলেন দেশটির ন্যাশনাল হাইওয়েজ ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএইচআইডিসিএল) প্রকল্পের ডিজিএম পিকে বুনিয়া।

মোসলেহ্ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভারত ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৯ সালে নির্মাণকাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়ে ‘ভারতের’ অর্থায়নে ৩২২ মিটার দীর্ঘ সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

মাঠের কাজ শেষ হয়েছে উল্লেখ করে তিনি জানান, ভারত সরকার শিগগিরই মৈত্রী সেতু নির্মাণে দরপত্র আহবান করে ঠিকাদার নিয়োগ দেবে।

পিকে বুনিয়া বলেন, “বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ এর নির্মাণ সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। মাঠ পর্যায়ের কাজ শুরুর মধ্যে দিয়ে আমরা দুই দেশের সার্ভে দল অগ্রসর হচ্ছি।”

সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারি থেকে সেতুর কাজ শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় রামগড় উপজেলা নির্বাহী অফিসার আল-মামুন মিয়া, সহকারী কমিশনার (ভূমি) তামান্না নাসরিন উর্মি, এএসপি (রামগড় সার্কেল) কাজী মোহাম্মদ হুমায়ুন রশীদ ও রামগড় থানার ওসি মাইন উদ্দিন উপস্থিত ছিলেন।

রামগড় স্থলবন্দর চালুর লক্ষ্যে ২০১৫ সালের ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফেনী নদীর উপর এ সেতুর ভিত্তিফলক উন্মোচন করেন।

ওইদিন প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকের পর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বোতাম টিপে এটিসহ মোট সাতটি প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন দুই দেশের প্রধানমন্ত্রী।