বার্ষিক পরীক্ষা শুরু করতে পারেনি নীলফামারীর ৩৯ হাজার শিক্ষার্থী

নির্দিষ্ট সময়ে প্রশ্ন সরবরাহ না করায় বার্ষিক পরীক্ষা শুরু করতে পারেনি নীলফামারী সদর উপজেলার ২০৭টি প্রাথমিক বিদ্যালয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 03:17 PM
Updated : 11 Dec 2016, 06:09 AM

শনিবার প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরুর কথা থাকলেও প্রশ্ন না আসায় ফিরে যায় স্কুলগুলোর প্রায় ৩৯ হাজার শিক্ষার্থী।

নীলফামারী শাহীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নীলফামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি স্কুলের শিক্ষকরা জানান, শনিবার থেকে ভিন্ন প্রশ্নে জেলার ছয় উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। সে অনুযায়ী বাচ্চাদের পরীক্ষার রুটিনও দেওয়া হয়।

কিন্তু নির্ধারিত সময়ে প্রশ্নপত্র সরবরাহ না হওয়ায় সদর উপজেলার ২০৭টি প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা হয়নি। তবে অন্য উপজেলার স্কুলগুলোতে পরীক্ষা নেওয়া হয়েছে বলে জানান তারা।

শিক্ষকরা জানান, বার্ষিক পরীক্ষা সম্পন্ন করতে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খন্দকার শরীফুল ইসলামকে আহ্বায়ক ও সহকারী শিক্ষা কর্মকর্তা আব্দুস সাত্তারকে সদস্য সচিব করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়।

ওই কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব প্রশ্নপত্র তৈরি করে অন্তত দুই দিন আগে সংশ্লিষ্ট বিদ্যালয়ে সরবরাহ করবেন। কিন্তু কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রশ্নপত্র সরবরাহ না করে পরীক্ষা স্থগিত করার নির্দেশ দেন বলে জানান তারা।

এ ব্যাপারে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খন্দকার শরীফুল ইসলাম বলেন, প্রেস কর্তৃপক্ষ প্রশ্নপত্র ছাপানোর কাজ সময়ের মধ্যে শেষ করতে না পারায় শুক্রবার প্রশ্ন সরবরাহ করা সম্ভব হয়নি। তাই প্রথম দিনের গণিত বিষয়ের পরীক্ষা স্থগিত করে ১৯ ডিসেম্বর নিতে বলা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বণিক বলেন, “আমি বিষয়টি শুক্রবার রাতে জানতে পেরেছি। সময়ের মধ্যে প্রশ্ন ছাপার কাজ সমাপ্ত না হওয়ার কথা জানিয়েছেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

“তবে আমি তার কাছে আনুষ্ঠানিকভাবে কারণ জানতে চেয়ে চিঠি পাঠাব।”