নাসিরনগরে হামলা:  জাহাঙ্গীরের ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের ওপর হামলার পেছনে ফেইসবুকের যে ছবিটি, তা ছাপিয়ে লিফলেট বিলির ‘দায় স্বীকার’ করে আদালতে জবানবন্দি দিয়েছেন জাহাঙ্গীর আলম।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 03:48 PM
Updated : 8 Dec 2016, 03:48 PM

তৃতীয় দফায় তিন দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম সুলতান সোহাগ উদ্দিনের আদালতে তিনি ১৬৪ ধারায় এ জবানবন্দি দেন বলে মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. ইশতিয়াক আহমেদ জানান।

পরে বিচারক জাহাঙ্গীরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এসআই ইশতিয়াক বলেন, “গত ২৯ অক্টোবর সকালে হরিপুর ইউনিয়নের হরিণবেড় বাজার থেকে শংকরাদহ গ্রামের জুয়েল মিয়া নামের এক যুবকের কাছ থেকে ধর্মীয় অবমাননাকর ছবিটি ‘শেয়ারইট’এর মাধ্যমে নিজের মোবাইল ফোনে নেন বলে জাহাঙ্গীর তার জবানবন্দিতে জানিয়েছেন।

“এরপর ছবিটি প্রিন্ট করে ওইদিন সন্ধ্যায় লিফলেট বানিয়ে সেটি বিলি করা হয়। রসরাজকে ধরে আনার জন্য হরিপুরের ফারুক মিয়া, হাজী বিল্লাল ও কাপ্তান মিয়া তাকে নির্দেশ দেন বলেও উল্লেখ করেন।”

পরে রসরাজকে পুলিশের কাছে হস্তান্ত করা হয়।

তদন্ত কর্মকর্তা বলেন, “জাহাঙ্গীর আদালতকে আরও জানায়, ‘গত ২৯ তারিখ সকালে হরিণবেড় বাজারে রসরাজের ফেইসবুকের পোস্টটি নিয়ে স্থানীয়রা তার প্রতিবেশী আশুতোষ চন্দ্র দাসকে জিজ্ঞাসাবাদ করে। সে সময় আশুতোষ জানায়, ২৭ অক্টোবর সন্ধ্যায় কে বা কারা রসরাজের ফেইসবুক আইডি থেকে ওই ছবিটি পোস্ট করে’।”

“রসরাজের ফেইসবুক আইডি ও পাসওয়ার্ড আশুতোষ জানতো বলেও জাহাঙ্গীর দাবি করে।”

ফেইসবুকে ‘ইসলাম অবমাননার’ অভিযোগ তুলে গত ৩০ অক্টোবর নাসিরনগরে ১৫টি মন্দির ও হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

এর কদিন আগে হরিণবেড় গ্রামের ৩০ বছর বয়সী রসরাজ দাসের ফেইসবুক পাতায় ‘ইসলাম অবমাননার’ ছবি পোস্ট করার অভিযোগ উঠলে পুলিশ তাকে আটক করে পাঁচ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে।

তবে প্রায় অশিক্ষিত মাছ বিক্রেতা রসরাজের পক্ষে ‘অবমাননাকর’ ছবি তৈরি করে ফেইসবুকে পোস্ট করা সম্ভব কিনা সে বিষয়টি আলোচনায় উঠে আসে।

এরপর গত ২৮ নভেম্বর রাতে ব্রাহ্মণবাড়িয়া পৌরশহরের কালাইশ্রীপাড়া থেকে হরিণবেড় বাজারের আল আমিন সাইবার ক্যাফের স্বত্বাধিকারী জাহাঙ্গীরকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য তিন দফায় ১০ দিনের রিমান্ডে পায় জাহাঙ্গীরকে।

এরআগে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন হরিপুর ইউনিয়ন যুবদলের সভাপতি মো. বিল্লাল হোসেন।

নাসিরনগরে হামলার ঘটনায় এখন পর্যন্ত দায়ের আট মামলায় ১০২ জন গ্রেপ্তার করেছে পুলিশ।