জামায়াত-শিবিরকে না ছাড়লে আলোচনা নয়: নানক

জামায়াত-শিবিরের সঙ্গ ত্যাগ না করলে নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 02:42 PM
Updated : 8 Dec 2016, 02:43 PM

বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২৫তম সম্মেলনে বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

সম্মেলনে জাহাঙ্গীর কবির নানক বলেন, বাংলাদেশকে নিয়ে মৌলবাদী অপশক্তির ষড়যন্ত্র শেষ হয়নি। বিএনপি নেত্রী এ ষড়যন্ত্রের অংশ হিসেবে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে তাদের সঙ্গে আলোচনার কথা বলছেন। কিন্তু আপনারা কারা, আপনাদের সাংবিধানিক অবস্থান কোথায়, কী কারণে আপনাদের সঙ্গে আলোচনা করতে হবে?

“আলোচনা করতে চাইলে আপনাকে নির্বাচনে বিমুখতা থেকে ফিরে আসতে হবে, গণতান্ত্রিক ধারায় ফিরে আসতে হবে, একাত্তরের পরাজিত শক্তি, জামায়াত-শিবিরের সঙ্গ ত্যাগ করতে হবে। নতুবা আপনাদের সঙ্গে কোনো আলোচনা হতে পারে না।”

নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে গত ১৮ নভেম্বর ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এতে ‘সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের’ মতৈক‌্যের  ভিত্তিতে কমিশন গঠনের কথা বলেন তিনি।

পরদিন এক টুইটে তিনি বলেন, “নিরপেক্ষ ইসি গঠনে আমি বিএনপির প্রস্তাবনা তুলে ধরেছি। অংশগ্রহণমূলক নির্বাচন চাইলে ক্ষমতাসীনরাও এর ভিত্তিতে আলোচনার সুযোগ নিতে পারে।”

এর আগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়িয়ে রাবি ছাত্রলীগের সম্মেলনের উদ্বোধন করেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন।

রাবি ছাত্রলীগের বতর্মান কমিটি বিলুপ্ত করা হলেও পরে তা ঘোষণা করা হবে সম্মেলনে জানানো হয়।

সম্মেলনে রাবি ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লবের সঞ্চালনায় সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, কেন্দ্রীয় সদস্য নজরুল ইসলাম ঠান্ডু, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।