ভোট সুষ্ঠু হলে রায় আসবে পরিবর্তনের পক্ষে: সাখাওয়াত

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ভোটাররা পরিবর্তনের পক্ষে রায় দেবে বলে আশা করেছেন বিএনপির মেয়রপ্রার্থী সাখাওয়াত হোসেন খান।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 09:04 AM
Updated : 5 Dec 2016, 01:50 PM

সোমবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ধানের শীষ প্রতীক বরাদ্দ পাওয়ার পর আনুষ্ঠানিক প্রচারে নামার আগে এই প্রতিক্রিয়া জানান তিনি।

সাখাওয়াত সাংবাদিকদের বলেন, “নির্বাচন নিয়ে নারায়ণগঞ্জের মানুষের মাঝে গণজোয়ার ও আবেগের সৃষ্টি হয়েছে। জনগণ এখন ভোট দেওয়ার সুযোগ চায়। আমি যেখানেই যাচ্ছি, জনগণ সুষ্ঠুভাবে ভোট দেওয়ার সুযোগ চায়।

“ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেলে নারায়ণগঞ্জের মানুষ পরিবর্তনের পক্ষে রায় দেবে।”

অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করতে নির্বাচন কমিশনের কাছে আহ্বান জানান বিএনপির প্রার্থী।

“নির্বাচন কমিশনের দায়িত্ব সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা। কিন্তু এখনও সমান সুযোগ সৃষ্টির পরিবেশ তৈরি হয়নি। আমি ইতোপূর্বে বলেছি লেভেল প্লেয়িং ফিল্ড চাই। কিন্তু এখনও পাইনি।”

এক প্রশ্নের জবাবে সাখাওয়াত বলেন, “সরকার ও নির্বাচন কমিশন সকল ব্যবস্থা নেবে- সেই আশা নিয়ে সরকার ও নির্বাচন কমিশনের মনোভাব কী তা যাচাইয়ের জন্য আমরা নির্বাচনে অবতীর্ণ হয়েছি।”

এবারই প্রথম দলীয়ভাবে সিটির নির্বাচনে রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার সকালে নারায়ণগঞ্জ ক্লাবে স্থাপিত কার্যালয়ে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন।

এদিকে নৌকা প্রতীক পেয়ে আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভোটে মানুষ যে রায় দেবে, তা তিনি মেনে নেবেন।

সাখাওয়াত সাংবাদিকদের কাছে আবারও অভিযোগ করেন, আইভী কয়েকদিন ধরে আইন ভঙ্গ করলেও নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

তিনি বলেন, “সরকার দলীয় প্রার্থীর পক্ষে সিটি কর্পোরেশনের সরকারী কর্মকর্তা-কর্মচারীরা নৌকা প্রতীক নিয়ে মিছিল নিয়ে প্রতীক নিতে এসেছেন। গত ৫/৭ দিন যাবত উনি (আইভী) আচরণবিধির কোনো তোয়াক্কাই করছেন না। তিনি অহরহ আইন ভঙ্গ করলেও নির্বাচন কমিশন ব্যবস্থা নিচ্ছে না।

“এই নির্বাচনের মাধ্যমে তো সরকারের পরির্বতন হবে না। সরকারি দলের প্রার্থী যত নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেছেন তার প্রমাণ যদি দিতে যাই তাহলে আমি তো নির্বাচনী প্রচার-প্রচারণা করতে পারব না।”

বিধি লঙ্ঘনে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ থাকলেও ‘সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আস্থা রেখে’ সকল আইন-কানুন মেনেই নির্বাচনী প্রচারে থাকতে চান তিনি।

নায়ারণগঞ্জের এই আইনজীবী সাংবাদিকদের বলেন, “আজ থেকে আমরা নির্বাচনী কার্যক্রম সকল আইনকানুন মেনে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাব। জনগণের যে গণতান্ত্রিক যে অধিকার হরণ করা হয়েছে, সেই গণতান্ত্রিক অধিকার জনগণের হাতে ফিরিয়ে দেওয়ার জন্যই নির্বাচনী প্রচারণা চালিয়ে যাব।”

“আমি আপনাদের মাধ্যমে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ করব, আপনারা জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিন।”

ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে দাবি করে সাখাওয়াত বলেন, “আমি কারো ফেভার চাই না। আমি চাই সুষ্ঠু নির্বাচন। সুষ্ঠু নির্বাচনের জন্য যে নিরাপত্তা বাহিনী রয়েছে- তার চেয়ে বড় নিরাপত্তা বাহিনী বাংলাদেশ মানুষ ও সংবাদকর্মী মনে করি।

“জনগণের ভোটাধিকার প্রয়োগের জন্য সেই সুযোগটা আপনারা গণমাধ্যমকর্মীরা করে দেবেন- এটাই প্রত্যাশা।”

আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার শেষে সোমবার প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হয়।

আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী ছাড়া মেয়র পদে বিপ্লবী ওয়ার্কাস পার্টির মাহবুবুর রহমান ইসমাইল ‘কোদাল’; এলডিপির কামাল প্রধান ‘ছাতা’; ইসলামী আন্দোলন বাংলাদেশের মাসুম বিল্লাহ ‘হাতপাখা’; কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস ‘হাতঘড়ি’; ইসলামী ঐক্যজোটের মুফতি এজহারুর হক ‘মিনার’ প্রতীক পেয়েছেন।