নাসিরনগরে হামলা: সন্দেহভাজন ছবি ‘পোস্টকারী’ রিমান্ডে

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের ওপর হামলার পেছনে ফেইসবুকে যে ছবিটি পোস্ট করার অভিযোগ রয়েছে তার জন্য সন্দেহভাজন দায়ী ব্যক্তিকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে পেয়েছে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 09:03 AM
Updated : 29 Nov 2016, 10:32 AM

জাহাঙ্গীর আলম (৩০) নামে এই ব্যক্তিকে ব্রাহ্মণবাড়িয়া পৌরশহরের কালাইশ্রীপাড়া থেকে সোমবার মধ্যরাতে গ্রেপ্তার করা হয়।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, “জাহাঙ্গীর আলম হরিণবেড় বাজারের আল আমিন সাইবার ক্যাফের স্বত্বাধিকারী। পুলিশের ধারণা, জাহাঙ্গীরই রসরাজের ফেসবুক আইডি হ্যাক করে ‘ধর্মীয় অবমাননার’ ছবিটি পোস্ট করেন।”

জাহাঙ্গীর নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিণবেড় গ্রামের বেণু মিয়ার ছেলে।

সদর মডেল থানা সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার রাজন কুমার দাস জানান, “মঙ্গলবার জাহাঙ্গীরকে অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিমের আদালতে হাজির করা হয়। জিজ্ঞাসাবাদের জন্য তাকে ১০ দিনের পুলিশ হেফাজতে চাওয়া হলে বিচারক মো. সফিকুল ইসলাম চার দিন মঞ্জুর করেন।”

ফেইসবুকে ‘ইসলাম অবমাননার’ অভিযোগ তুলে গত ৩০ অক্টোবর নাসিরনগরে ১৫টি মন্দির ও হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

এর কদিন আগে হরিণবেড় গ্রামের ৩০ বছর বয়সী রসরাজ দাসের ফেইসবুক পাতায় ‘ইসলাম অবমাননার’ ছবি পোস্ট করার অভিযোগ উঠলে পুলিশ তাকে আটক করে পাঁচ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে।

তবে প্রায় অশিক্ষিত মাছ বিক্রেতা রসরাজের পক্ষে ‘অবমাননাকর’ ছবি তৈরি করে ফেইসবুকে পোসম্ট করা সম্ভব কিনা সে বিষয়টি আলোচনায় আসে।

নাসিরনগরে হামলার ঘটনায় এখন পর্যন্ত দায়ের করা মোট আট মামলায় ১০২ জন গ্রেপ্তার হয়েছে।

ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন হরিপুর ইউনিয়ন যুবদলের সভাপতি মো. বিল্লাল হোসেন।

বিল্লাল হোসেন ট্রাক ভাড়া করে হামলা চালানোর লোক সরবরাহ করেন বলে তার স্বীকারোক্তির কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তা ইকবাল হোসাইন।