প্রাথমিক শিক্ষা সমাপনী: নীলফামারীতে ২১ ভুয়া পরীক্ষার্থী বহিষ্কার

নীলফামারীর ডিমলায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া ২১ ভুয়া পরীক্ষার্থীকে বহিষ্কার করেছে ভ্রাম্যমাণ আদালত।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2016, 01:31 PM
Updated : 24 Nov 2016, 01:32 PM

বৃহস্পতিবার ডিমলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র রায় এ আদালত পরিচালনা করেন।

বহিষ্কৃতরা উপজেলার বেশ কয়েকটি স্কুলের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থী।

উপজেলা শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম জানান, “প্রাথমিকের সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পর স্থানীয় কয়েকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অভিভাবকরা ২১ ভুয়া পরীক্ষার্থীর বিষয়ে আমাদের কাছে লিখিত অভিযোগ করেন।

“এ নিয়ে বৃহস্পতিবার রাণী বৃন্দা রাণী সরকারি উচ্চ বিদ্যালয় ও নাউতারা বালিকা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। সেখানে ওই ২১ ভুয়া পরীক্ষার্থী পাওয়া যায়।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম জানান, প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ বিদ্যালয়ের ফলাফল ও সুনাম বৃদ্ধি করতে এসব শিক্ষার্থীদের ভাড়া করে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ গ্রহণ করার ব্যবস্থা করে একাধিক বিদ্যালয়।

এদিকে, নীলফামারীর জলঢাকায় সমাপনীতে নকল সরবরাহের দায়ে সাত শিক্ষককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল হক প্রধানের আদালত প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও তা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

সাত শিক্ষকদের মধ্যে রয়েছেন উপজেলার দোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহফুজার রহমান, বালাগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মতিয়া বেগম, পূর্ব বালাগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুলফিকার আলী, সহকারী শিক্ষক হামিদুর রহমান, বালাগ্রাম সাউথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কানিজ তানজিনা, বালাগ্রাম ইউসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ওয়াদুদুর রহমান।