জাজিরায় জমি অধিগ্রহণ না করার দাবি

শরীয়তপুরে অলিম্পিক পল্লি বা স্টেডিয়ামের জন্য ফসলি জমি অধিগ্রহণ আতঙ্কে জাজিরা উপজেলায় মানববন্ধন করেছে এলাকাবাসী।

কে এম রায়হান কবীরশরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 02:23 PM
Updated : 11 Nov 2016, 02:24 PM

শুক্রবার জাজিরা পৌরসভার রসের মোড় এলাকায় কয়েকহাজার নারী-পুরুষ ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেয়।

ফসলি জমি বাদ দিয়ে জাজিরার অন্য কোনো স্থানে স্টেডিয়ামের জায়গা নির্ধারণের দাবি জানান তারা।

এ সময় স্থানীয় শিক্ষক ইব্রাহিম মিয়া, আনিচুর রহমান, খোকন তালুকদার, খলিলুর রহমান সিকদার, নুর ইমাম খান, ইসমাইল বেপারী, সাত্তার মাদবর প্রমুখ উপস্থিত ছিলেন।

সরেজমিন জানা যায়, গত রোববার থেকে সেনা সদস্যরা জাজিরা ও নড়িয়া এলাকার কিছু কিছু জমিতে লাল পতাকা উড়িয়ে পরিমাপ কাজ করছে। এরই প্রেক্ষিতে সেসব জায়গা অলিম্পিক পল্লি বা স্টেডিয়ামের জন্য অধিগ্রহণ করা হচ্ছে বলে স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

শুক্রবার জাজিরার তালুকদার কান্দি বিলের বাসিন্দা নুর ইমাম খান বলেন, তাদের জমিতে সেনাবাহিনী লাল পতাকা উড়িয়ে স্টেডিয়ামের জন্য জায়গা নির্ধারণের কাজ করছে। এ জমিতে প্রতি বছর ধনিয়া, কালজিরা, সরিষাসহ নানা রকমের ফসল ফলে।

ইসমাইল বেপারী, খোকন তালুকদারসহ অন্য বাসিন্দার দাবি, সরকার ফসলি জমিতে প্রকল্প শুরু করলে তারা সহায় সম্বলহীন হয়ে পড়বে। তাতে তাদের পথে বসতে হবে।

শিক্ষক ইব্রাহিম মিয়া বলেন, ‍"‍‍‍‌‍ফসলি জমিতে বিদ্যুৎ কেন্দ্র না করার জন্য প্রধানমন্ত্রী তো মন্ত্রিসভায় বৈঠকে নির্দেশনা দিয়েছেন। অলিম্পিক পল্লি বা স্টেডিয়ামের ক্ষেত্রেও যেন তা বিবেচনা করা হয়।"

নড়িয়ার কাজী কান্দি গ্রামের বাসিন্দা মজিবুর রহমান ঢালীসহ একাধিক ব্যক্তি বলেন, বাপ-দাদার ভিটে-মাটি ও ফসলি জমি কোনো অবস্থাতেই অলিম্পিক পল্লি বা স্টেডিয়াম তৈরি করা না হয়।

জেলা প্রশাসক মো. মাহমুদুল হোসাইন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সরকার অলিম্পিক ভিলেজ করার জন্য শরীয়তপুর-মাদারীপুরে জায়গা খুঁজছে। অলিম্পিক ভিলেজ কোন স্থানে হবে তা এখনও বলা যাচ্ছে না।

যারা মানববন্ধন করেছে তারা ‘কিছু না বুঝেই’ তা করছে বলে জানান তিনি।

শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য শওকত আলী বলেন, “অলিম্পিক পল্লি নির্মাণের জন্য জনগণ যদি জায়গা দিতে না চায় তাহলে আমি চেষ্টা করব যাতে এটা না হয়।” 

বিষয়টি সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে বলে জানান তিনি।