ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস এখন সপ্তাহে ৪ দিন

ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের চলাচল দুদেশ থেকে একটি করে বাড়ানো হয়েছে। 

চুয়াডাঙ্গা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 12:49 PM
Updated : 11 Nov 2016, 01:03 PM

এতদিন সপ্তাহে তিনদিন করে ট্রেনটি যাওয়া-আসা করলেও এখন চলবে চারদিন।

দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশন সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত আলী জানান, শুক্রবার কলকাতা থেকে ছেড়ে আসা একটি ট্রেন ১১টা ৩৫ মিনিটে বাংলাদেশের দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনে পৌঁছায়।

এর আগে ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতার চিতপুর স্টেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশটির রেলমন্ত্রী সুরেশ প্রভু দিল্লি থেকে এ ট্রেনের উদ্ধোধন করেন বলে জানান লিয়াকত।

এতদিন ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে শুক্রবার, সোমবার ও বুধবার বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে কলকাতার উদ্দেশে একটি ট্রেন ছেড়ে যেত। একইভাবে কলকাতার চিতপুর রেলওয়ে স্টেশন থেকে শনিবার, রোববার ও মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসত।

এখন ঢাকার ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে যাবে শুক্রবার, শনিবার, সোমবার ও বুধবার এবং কলকাতা থেকে আসবে শুক্রবার, শনিবার, রোববার ও মঙ্গলবার। 

লিয়াকত আলী বলেন, মৈত্রী এক্সপ্রেসের জনপ্রিয়তা আর যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে দুদিক থেকে দুটি নতুন ট্রেন ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“নতুন ট্রেনে ৪৪৯টি আসন থাকলেও প্রথম দিন ২১১ জন যাত্রী কলকাতা থেকে এসেছেন। এর মধ্যে ৫৯ জন ভারতীয় ও ১৫২ জন বাংলাদেশি যাত্রী ছিলেন।”

তবে পরবর্তীতে যাত্রী সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

লিয়াকত আলী জানান, কলকাতা থেকে শুক্রবার মৈত্রী এক্সপ্রেস শনিবার সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে।
ওইদিন বাংলাদেশে রেলমন্ত্রী এম মুজিবল হক ট্রেনটির উদ্ধোধন করবেন বলে জানান লিয়াকত।

ট্রেনটিতে করে শুক্রবার আসা যাত্রী মিঠুন দাস বলেন, “নতুন ট্রেনে যাত্রা আরামদায়ক ছিল এবং সেবার মান ছিল অনেক উন্নত। এরকম থাকলে ভবিষ্যতে যাত্রী সংখ্যা বাড়বে।”

২০০৮ সালের ১৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে মৈত্রী এক্সপ্রেস যাত্রা শুরু করে। শুরুতে দুদিক থেকে সপ্তাহে দুটি করে ট্রেন চলাচল করত।