পার্বত্য ভূমি কমিশনের কাজে আস্থা রাখার আহ্বান চেয়ারম্যানের

পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক তাদের কাজের ওপর সবাইকে আস্থা রাখার আহ্বান জানিয়েছেন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 09:41 AM
Updated : 27 Oct 2016, 09:42 AM

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়িতে কমিশনের প্রধান কার্যালয়ে চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, কমিশনের কাজে কারও আতঙ্কিত হওয়ার কিছু নেই।

“কমিশন কারও ওপর জুলুম, অন্যায় করবে না। কমিশনের কাজের ওপর আস্থা রাখুন। কমিশনকে কাজ করতে দিন।”

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের বিভিন্ন সংগঠন ‘পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন ২০১৬’-এর বিরুদ্ধে হরতাল কর্মসূচি পালনসহ বিভিন্নভাবে প্রতিবাদ জানিয়ে আসছে। তাদের দাবি, কমিশনের বেশির ভাগ সদস্য অবাঙালি হওয়ায় তারা বাঙালিদের স্বার্থবিরোধী ভূমিকা পালন করতে পারেন।

চেয়ারম্যান আনোয়ার সবাইকে সহনশীলতার সঙ্গে সহাবস্থানের আহ্বান জানিয়ে বলেন, সরকার সকল নাগরিকের জন্য; পাহাড়ি কিংবা বাঙালির জন্য নয় ।

“পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির আলোকে ভূমি আইন হয়েছে। এখানে দেশের স্বার্থ বিসর্জন দিয়ে অযৌক্তিক কিছুই করা হবে না।”

হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার অনুরোধ জানিয়ে, কারও কোনো অভিযোগ থাকলে তা কমিশনকে জানানোর আহ্বান জানান চেয়ারম্যান।

তিনি বলেন, “চেয়ারম্যানের আগে একক ক্ষমতা ছিল। বর্তমান সংশোধনী আইনে সদস্যদের সিদ্ধান্তই আমার সিদ্ধান্ত। এখানে উভয় পক্ষের কথা শুনে সিদ্ধান্ত নেবে কমিশন ।”

কমিশন এখনও মাঠে কাজ শুরু করতে পারেনি বলে তিনি জানান।

চেয়ারম্যান সাধারণত ঢাকার কার্যালয়ে দায়িত্ব পালন করেন। খাগড়াছড়িতে কমিশনের প্রধান কার্যালয় পরিদর্শনের সময় তার সঙ্গে কমিশনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।