সরকারি স্কুলভবনে ২১ বছর ধরে বেসরকারি স্কুল

শরীয়তপুরের নড়িয়া উপজেলার একটি সরকারি স্কুলভবনে ২১ বছর ধরে বেসরকারি স্কুল কার্যক্রম পরিচালিত হচ্ছে।

কে এম রায়হান কবীর শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 04:22 AM
Updated : 19 Oct 2016, 04:22 AM

সরজমিনে খোঁজ নিয়ে বিষয়টি জানা গেছে। দায়িত্বপ্রাপ্ত সরকারি-বেসরকারি ব্যক্তিবর্গও বিষয়টি স্বীকার করেছেন।

সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মৃণ্ময় বাড়ই বলেন, নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের ৭৪ নম্বর কলারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে ১৯৯৫ সাল থেকে ‘প্রভাতী কিন্ডার গার্টেন’ নামে একটি স্কুল পরিচালিত হয়ে আসছে।

“সাইনবোর্ড না লাগিয়ে প্রতিদিন সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত চলে প্রভাতী। নার্সারি থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শতাধিক শিক্ষার্থী এ স্কুলে পড়ালেখা করে।”

এ বিষয়ে এক বছর আগে প্রতিবেদন দিলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি বলে জানান সহকারী শিক্ষা কর্মকর্তা ।

সরজমিনে দেখা গেছে, প্রভাতীর ক্লাস চলার সময় সরকারি স্কুলের শিক্ষার্থীরা বাইরে দাঁড়িয়ে রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, বিদ্যালয়টির প্রধান শিক্ষক জাহানারা বেগম টাকার বিনিময়ে সরকারি স্কুলভবন বেসরকারি কর্তৃপক্ষকে ব্যবহারের সুযোগ দেন।

প্রধান শিক্ষক জাহানারা বেগম বলেন, “আমি এখানে যোগ দেওয়ার আগে থেকেই স্কুলভবনে সকালে একটি কেজি স্কুল পরিচালিত হয়ে আসছে। এটা কমিটির সভাপতি জানেন।”

তিনি প্রভাতী থেকে কোনো টাকা-পয়সা নেন না বলে দাবি করেন।

জাহানারার আগের প্রধান শিক্ষকরাও টাকার বিনিময়ে সরকারি স্কুলভবন বেসরকারি কর্তৃপক্ষকে ব্যবহারের সুযোগ দিতেন বলে স্থানীয়রা জানিয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়টির সভাপতি নজিবুর রহমান বাবুল খান বলেন, “আমাদের স্কুলে দীর্ঘদিন ধরে কেজি স্কুল চলছে। প্রধান শিক্ষক কিভাবে কার কাছ থেকে অনুমতি নিয়ে এটা করছেন তা আমি জানি না। সরকারি বিধান অনুযায়ী যা করা দরকার তা করা হোক।”

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, “বিযয়টি আমার জানা ছিল না। খুব শিগগিরই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।”