বাংলাদেশ-মিয়ানমারের ব্যবসায়ীদের মতবিনিময়

বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্ত বাণিজ্য উন্নয়নে বিভিন্ন বিষয়ে দুই দেশের ব্যবসায়ীরা ঐকমত্য পোষণ করেছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 05:31 PM
Updated : 26 Sept 2016, 06:19 PM

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক জোরদারের পাশাপাশি বাণিজ্য ঘাটতি দূর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্যবসায়ীরা।

সোমবার কক্সবাজার শহরের একটি হোটেলে ‘বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য উন্নয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় দুদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা অংশ নেন।

মিয়ানমারের রাখাইন প্রদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি ও বাংলাদেশের কক্সবাজার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির প্রতিনিধি দলের এই মতবিনিময় সকাল ১০ টায় শুরু হয়ে বিকাল ৩টায় শেষ হয়।

সভায় দুদেশের সীমান্ত এলাকায় সীমান্ত বাজার বসানো ও সীমান্ত বন্দর সম্প্রসারণ, সীমান্ত বাণিজ্য উন্নয়ন ও পর্যটন শিল্পের বিকাশসহ আটটি নির্দিষ্ট এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান কক্সবাজার চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা।

তিনি জানান, সভায় প্রতি মাসে টেকনাফের সুবিধাজনক স্থান ও মিয়ানমারের মংডু শহরের সীমান্ত বাজার বসানো, সীমান্ত বন্দর সম্প্রসারণ, ব্যবসার উন্নয়নসহ নানা বিষয়ের পাশাপাশি পর্যটনের বিষয়েও আলোচনা হয়েছে।

আলোচনায় উভয় দেশের প্রতিনিধিরা সীমান্ত বাণিজ্য উন্নয়নে মতবিনিময় সভার প্রস্তাবনা সরকারের উচ্চ পর্যায়ে তুলে ধরতে সম্মত হয়েছেন বলে জানান তিনি।

আগামী নভেম্বরে মিয়ানমারে দুদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে সীমান্ত বাণিজ্য উন্নয়নে উত্থাপিত প্রস্তাবনার অগ্রগতি নিয়ে মতবিনিময় সভা হবে বলেও তিনি জানান।

সভায় বাংলাদেশের ৪০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কক্সবাজার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা এবং মিয়ানমারের ১৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রাখাইন প্রদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির চেয়ারম্যান টিন অং উ।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন। সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, মিয়ানমারে বাংলাদেশ কনস্যুলেট কার্যালয়ের কাউন্সিল ও হেড অফ মিশন শাহ আলম খোকন।

সভা শেষে মিয়ানমারের ব্যবসায়ী প্রতিনিধিরা রামুর বৌদ্ধ মন্দিরগুলো পরিদর্শনে যান।

মঙ্গলবার চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও তাদের বৈঠক করার কথা রয়েছে।