বাগেরহাটে শাহীন হত্যায় একজনের মৃত্যুদণ্ড

বাগেরহাটে ডাকাতিকালে শাহীন শেখ নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার মামলায় একজনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 09:12 AM
Updated : 27 Sept 2016, 06:20 AM

সোমবার দুপুরে বাগেরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১-এর বিচারক মো. জাকারিয়া হোসেন রায় ঘোষণা করেন বলে জানান রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি কাজী মনোয়ার হোসেন।

আদালত একই সঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন। জরিমানা না দিলে তাদের আরও দুই বছর কারাভোগ করতে হবে।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া সোহাগ শেখ (২৬) রায় ঘোষণার সময় উপস্থিত ছিলেন। সোহাগ মোরেলগঞ্জ উপজেলার সানকিভাঙ্গা গ্রামের আমির আলী শেখের ছেলে।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পাওয়া চার আসামি পলাতক। তারা হলেন খুলনা মহানগরের টুটপাড়া এলাকার আল-আমিন ওরফে তুহিন (২৫), খুলনার রূপসা উপজেলার বাগমারা গ্রামের সোহাগ ওরফে জাহিদ (৩০), বটিয়াঘাট উপজেলার গাঁও গ্রামের মহির শেখ ওরফে নাজমুল (২৭), রূপসা উপজেলার শ্রীরামপুর গ্রামের জসিম (৩৫)।

নিহত শাহীন শেখ ছিলেন বাগেরহাট সদর উপজেলার পাইকপাড়া গ্রামের বাসিন্দা।

কৌঁসুলি মনোয়ার বলেন, ২০১১ সালের ২৯ জুলাই রাতে বাগেরহাট সদর উপজেলার ফুলবাড়ি এলাকায় স্থানীয় গৌরাঙ্গ দেবনাথকে কুপিয়ে জখম করে পাঁচ-ছয়জনের একদল ডাকাত। পরে তারা তার মোটরসাইকে নিয়ে পালিয়ে যায়।

“আহত গৌরাঙ্গ মোবাইল ফোনে খবর দিলে তার লোকজন আশপাশে ডাকাত ধরার অভিযান চালায়। ডাকাতদল বড় পাইকপাড়া গ্রামের শাহীন শেখের বাড়িতে আশ্রয় নেয়। শাহীন চিৎকার করলে তারা তাকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে।”

পরে গ্রামবাসী সোহেল ও আল-আমিন নামে দুইজনকে পিটিয়ে পুলিশে দেয় বলে জানান কৌঁসুলি।

ঘটনার পরদিন মোটরসাইকেলের মালিক গৌরাঙ্গ দেবনাথ বাদী হয়ে দুইজনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে বাগেরহাট মডেল থানায় একটি ডাকাতি ও হত্যা মামলা করেন।

কৌঁসুলি বলেন, মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. হারুন অর রশিদ ২০১২ সালের ৩১ মে পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

“বিচারক মো. জাকারিয়া হোসেন সাতজনের সাক্ষ্য গ্রহণ শেষে সোহাগকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশসহ প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করেছেন।”