অর্থ আত্মসাৎ: সোনালী ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

অর্থ আত্মসাতের অভিযোগে বাগেরহাটে সোনালী ব্যাংকের এক কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 02:12 PM
Updated : 24 Sept 2016, 02:12 PM

শনিবার সন্ধ্যায় খুলনার সোনাডাঙ্গা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানান মামলার তদন্ত কর্মকর্তা ও দুদকের (বাগেরহাট-খুলনা-সাতক্ষীরা) সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) আবুল হাশেম কাজী।

গ্রেপ্তার মো. জাহাঙ্গীর হোসেন খলিফা (৫০) বাগেরহাট সোনালী ব্যাংকের প্রধান শাখার জুনিয়র অফিসার (ক্যাশ) ও সিবিএ নেতা। তাকে দুদক কার্যালয়ে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এই নিয়ে অর্থ আত্মসাতের মামলায় দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করল দুদক।

আবুল হাশেম কাজী বলেন, সোনালী ব্যাংকের প্রধান শাখা থেকে প্রায় সাড়ে চার কোটি টাকা আত্মসাতের প্রমাণ মেলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে রোববার তাকে খুলনার সোনাডাঙ্গা থানায় হস্তান্তর করা হবে।

তিনি জানান, ২০১২-১৫ সাল পর্যন্ত বাগেরহাট শহরের রেলরোড সোনালী ব্যাংক শাখার ব্যবস্থাপক থাকা অবস্থায় শেখ মুজিবর রহমান ও জ্যেষ্ঠ কর্মকর্তা শেখ মাহফিজুর রহমান বাবুসহ অন্তত ১২ জন যোগসাজশে ১৫০ জন গ্রাহকের এসওডি (সিকিউর ওভার ড্রাফট) বিপরীতে ভুয়া কাগজপত্র তৈরি করে তাদের হিসাব থেকে চার কোটি ৪৯ লাখ টাকা আত্মসাত করেন।

“এ ঘটনায় ২০১৫ সালের ১ অক্টোবর ওই শাখায় নতুন যোগ দেয়া ব্যবস্থাপক খান বাবলুর রহমান বাদী হয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা শেখ মাহফিজুর রহমানের নাম উল্লেখ করে অর্থ আত্মসাত ও প্রতারণার মামলা করেন। ওই বছরের ২৪ ডিসেম্বর মামলার তদন্ত শুরু করে দুদক।

“দুদকের প্রাথমিক তদন্তে টাকা আত্মসাতে ব্যাংকের তিন কর্মকর্তা ও ১২ জন গ্রাহকের সংশ্লিষ্টতা পাওয়া গেছে।”