রাঙামাটিতে পার্বত্য ভূমি কমিশনের বৈঠক অনুষ্ঠিত

রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পতি কমিশনের (সংশোধনী) প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2016, 01:53 PM
Updated : 4 Sept 2016, 01:54 PM

রোববার রাঙামাটি সার্কিট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে পার্বত্য এলাকায় ভূমি বিরোধ বিষয়ে নতুন করে দরখাস্ত আহ্বানসহ কমিশনের বাজেট, লোকবল নিয়োগ ও কর্মপরিকল্পনা বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠক শেষে কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ আনোয়ার উল হক সাংবাদিকদের বলেন, পার্বত্য ভূমি কমিশন আইনের কারণে পার্বত্য এলাকা থেকে বাঙালিদের উচ্ছেদ হয়ে যাওয়ার আশঙ্কা অমূলক ধারণা। ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন পার্বত্য এলাকার সকল সম্প্রদায়ের জন্য কাজ করবে। পার্বত্য এলাকার ভূমি বিরোধ নিষ্পত্তির জন্য কাজ করবে।

সংশোধিত আইনের আলোকে ভূমি কমিশনের বৈঠক হয়েছে উল্লেখ করে সন্তু লারমা সাংবাদিকদের বলেন, বৈঠকে কমিশনের কাজের ও কার্যপদ্ধতি কী হবে, বাজেট, লোকবল নিয়োগ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

এ ভূমি কমিশনের মধ্য দিয়ে ভূমি সংক্রান্ত যে সমস্যা রয়েছে তার নিরসন করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন সন্তু লারমা।

কয়েক ঘণ্টাব্যাপী এই বৈঠকে পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান আনোয়ার উল হক ছাড়াও কমিশনের সদস্য ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা(সন্তু লারমা), সদস্য সচিব ও চট্টগ্রাম বিভাগীয় অতিরিক্ত কমিশনার (রাজস্ব)মোমিনুর রশীদ আমিন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, মং সার্কেলের চিফ সাচিং প্রু চৌধুরী ও বোমাং সার্কেলের প্রতিনিধি সচিং প্রু উপস্থিত ছিলেন।

ভূমি কমিশনের বৈঠক শুরুর আগে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভি পার্বত্য ভূমি কমিশনের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তার সঙ্গে পার্বত্য চট্টগ্রাম প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স  চেয়ারম্যান যতিন্দ্র লাল ত্রিপুরা, সাবেক পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙামাটির জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে, পার্বত্য ভূমি কমিশন বাতিলের দাবিতে ও কমিশনের বৈঠকের প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদসহ ৫ বাঙালি সংগঠনের ডাকে রোববার রাঙামাটিতে শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে।  ওই সময় শহরে সব ধরনের যান চলাচল ও দোকানপাট বন্ধ থাকে।

শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর মোতায়েন করা হয়েছে।

রাঙামাটি কোতোয়ালি থানার ওসি মুহাম্মদ রশীদ বলেন, হরতাল চলাকালে রাঙামাটিতে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে।

গত ১ অগাস্ট মন্ত্রিসভার বৈঠকে ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। ৮ অগাস্ট রাষ্ট্রপতির স্বাক্ষর হয় এবং পরদিন গেজেট প্রকাশ করা হয়।