তিন পার্বত্য জেলায় রোববার হরতাল

সংশোধিত পার্বত্য ভূমি কমিশন আইনে পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ভূমির অধিকার ক্ষুণ্ন হবে দাবি করে এর বিরোধিতায় হরতাল ডেকেছে পাঁচ সংগঠন।

খাগড়াছড়ি প্রতিনিধিরাঙামাটি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2016, 12:49 PM
Updated : 3 Sept 2016, 01:53 PM

রোববার রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সকাল-সন্ধ্যা এ কর্মসূচি পালন করা হবে বলে শনিবার রাঙামাটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়।

পাঁচ সংগঠন হল পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, সম-অধিকার আন্দোলন, পার্বত্য বাঙ্গালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙ্গালি ছাত্র ঐক্য পরিষদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পার্বত্য গণপরিষদ মহাসচিব আলম খান বলেন, সরকার যে পার্বত্য ভূমি কমিশন সংশোধন আইন জারি করেছে তাতে এ এলাকায় বাঙালিদের ভূমির অধিকার ক্ষুণ্ন হবে।

“আইনটি সংশোধনের দাবিতে পার্বাত্যাঞ্চলের বাঙালিদের পাঁচ সংগঠন রোববার রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পার্বত্য গণপরিষদ ভাইস চেয়ারম্যান মো. আবদুল হক কোম্পানি, পার্বত্য বাঙ্গালি ছাত্র ঐক্য পরিষদ সভাপতি আফসার হোসেন রনী প্রমুখ পাঁচ সংগঠনের নেতারা।

এর আগে গত ১০ অগাস্ট একই দাবিতে হরতাল কর্মসূচি পালন করে এই পাঁচ সংগঠন।

গত ১ অগাস্ট ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’-এর খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা। ৮ অগাস্ট রাষ্ট্রপতি সই করেন। ৯ অগাস্ট গেজেট প্রকাশ করা হয়।