বগুড়ায় কথিত বন্দুকযুদ্ধে দুই ‘জেএমবি’ নিহত

বগুড়ার শেরপুরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিষিদ্ধ জঙ্গি দল জেএমবির সন্দেহভাজন দুই সদস‌্য নিহত হয়েছেন।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 03:11 AM
Updated : 29 August 2016, 05:11 AM

পুলিশ বলছে, নিহতদের মধ‌্যে একজন জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার কমান্ডার। অন্যজনের বাসায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রেজাউল করিম হত্যার পরিকল্পনার হয়েছিল।

সোমবার ভোর পৌনে ৪টার দিকে উপজেলার বিশালপুর ইউনিয়নের নয়লাপাড়া মোড়ে গোলাগুলির এ ঘটনা ঘটে বলে বগুড়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান জানান।

নিহতরা হলেন- চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার এনামুল হকের ছেলে খালিদ হাসান ওরফে বদর মামা (৩০) এবং রাজশাহীর রিপন (২৫)।

এদের মধ‌্যে খালিদ হাসানকে জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধান বলা হচ্ছে। তিনি দিনাজপুরে ইতালির নাগরিক পিয়েরো পারোলারি হত্যাচেষ্টা এবং কান্তজিউ মন্দিরে হামলা মামলার ঘটনায় জড়িত ছিলেন বলে গাজিউর রহমানের ভাষ‌্য।

অপরদিকে রিপন সম্পর্কে তিনি বলছেন, রিপনের বাসায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক রেজাউল করিম হত্যার পরিকল্পনার বৈঠক হয়েছিল।

“ওই বৈঠকে উপস্থিত ছিলেন গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে নিহত জঙ্গি বাধন, রাজশাহীতে ক্রসফায়ারে নিহত বাইক হাসান, বগুড়ার শেরপুরে ক্রসফায়ারে নিহত খালিদ হাসান।”

গাজিউর বলেন, সোমবার ভোর পৌনে ৪টার দিকে নয়লাপাড়া মোড়ে সন্দেহভাজন লোকজনের জড়ো হওয়ার খবর পেয়ে পুলিশ সেখানে অভিযানে যায়।

“পুলিশের উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি চালায়। এতে দুজন আহত হয়।”

তাদের বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন বলে সহকারী পুলিশ সুপার জানান।

তিনি বলেন, অভিযানের সময় দুই পুলিশ সদস‌্যও আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

ঘটনাস্থল থেকে একটি পিস্তল, চার রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন ও গ্রেনেড তৈরির উপকরণ উদ্ধার করা হয়েছে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।