সৌদির বাওয়ানি গ্রুপের দক্ষ লোক নেওয়ার প্রতিশ্রুতি

বাংলাদেশ থেকে প্রতিবছর কয়েক হাজার করে দক্ষ লোক নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরবের কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট কোম্পানি আল-বাওয়ানি গ্রুপ।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2016, 01:26 PM
Updated : 23 August 2016, 01:26 PM

বাংলাদেশ সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে সেদেশের ভবন নির্মাণ কাজে নিয়োগের জন্য বিনা খরচে তাদের নেওয়া হবে। উচ্চ বেতনে দীর্ঘমেয়াদে চাকরির সুযোগ পাবে তারা।

মঙ্গলবার গাজীপুরের শিমুলতলীতে অবস্থিত বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) পরিদর্শন শেষে আল-বাওয়ানি গ্রুপের দুই সদস্যের একটি প্রতিনিধি দল এ ঘোষণা দেন।

প্রতিনিধি দলে ছিলেন কোম্পানির জেনারেল ম্যানেজার ফাখার আব্দুল মায়িন আল শাওয়াফ এবং কোম্পানির উপদেষ্টা মি. জে কেলভিন।

তিন দিনের সফরে আসা এ দুজন ২৪ অগাস্ট পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন বলে জানান টিটিটিআই এর প্রিন্সিপাল আছয়াদুর রহমান।

আছয়াদুর রহমান জানান, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠানটি প্রতিবছর দুই সেসনে ড্রাইভিং কাম অটোমেকানিক্স, অটোমোবাইল, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশন, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিংস, মেশন অ্যান্ড রড বাইন্ডিং, ইলেকট্রিক্যাল হাউজ ওয়্যারিং , জেনারেল ইলেক্ট্রনিক্স এবং কম্পিউটার অফিস এপ্লিকেশনে প্রশিক্ষণ প্রদান করছে।

আল-বাওয়ানি গ্রুপের দুই সদস্য টিটিটিআই ঘুরে দেখেন

টিটিটিআই পরিদর্শনকালে প্রতিনিধি দলের সদস্যরা বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীদের সঙ্গে কথা বলেন এবং প্রশিক্ষণ কার্যক্রম ঘুরে দেখেন।

তারা প্রশিক্ষণ কার্যক্রম দেখে সন্তুষ্টি প্রকাশ করে টিটিটিআই এর প্রশংসা করেন এবং প্রশিক্ষনার্থীদের বিভিন্ন ট্রেড এবং ইংরেজি ও আরবি ভাষায় দক্ষতা বাড়াতে পরামর্শ দেন।

ফাখার আব্দুল মায়িন আল শাওয়াফ বলেন, সৌদি আরবে বাংলাদেশি কর্মীদের কাজের ব্যাপক সুযোগ রয়েছে। অতীতেও বাংলাদেশিরা অত্যন্ত সুনাম ও দক্ষতার সঙ্গে সেখানকার উন্নয়নমূলক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

যেসব কর্মীদেরকে নিয়োগ দেওয়া হবে, তারা বিনা খরচে সেখানে উচ্চ বেতনে দীর্ঘদিন কাজ করার সুযোগ পাবে বলে জানান তিনি।

আল-বাওয়ানি গ্রুপের দুই সদস্য টিটিটিআইয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন

ওই সময় উপস্থিত ছিলেন সেনাকল্যাণ সংস্থার কর্মকর্তা ব্রিগ্রেডিয়ার জেনারেল ফরিদ আহমেদ, কর্নেল জিল্লুর রহমান, টিটিটিআই এর প্রিন্সিপাল আছয়াদুর রহমান, ভাইস প্রিন্সিপাল শ্যামলেন্দু কবিরাজ প্রমুখ। 

টিটিটিআই প্রিন্সিপাল আছয়াদুর রহমান জানান, দেশের বেকার লোকদেরকে দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে এবং দেশে বিদেশে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট পরিচালিত হচ্ছে।

এখানে বিশ্ব ব্যাংকের অনুদানে প্রতি কোর্সে ৩০০ জন গরীব ও মেধাবী প্রশিক্ষণার্থীকে বিনা বেতনে প্রশিক্ষণ দেওয়া হয় এবং তাদেরকে প্রতিমাসে ৭০০ টাকা করে বৃত্তি দেওয়া হয় বলেও তিনি জানান।