তিন পার্বত্য জেলায় ১০ অগাস্ট হরতালের ডাক

পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের সংশোধনী আইন মন্ত্রিসভায় অনুমোদনের প্রতিবাদ ও তা বাতিলের দাবিতে আগামী ১০ অগাস্ট তিন পার্বত্য জেলায় হরতাল ডেকেছে পার্বত্য নাগরিক পরিষদসহ কয়েকটি সংগঠন।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 12:30 PM
Updated : 3 August 2016, 12:32 PM

বুধবার পার্বত্য নাগরিক পরিষদের দপ্তর সম্পাদক মো. খলিলুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন ২০১৬ মন্ত্রিসভায় অনুমোদনের প্রতিবাদে গেল মঙ্গলবার ঢাকায় পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে পার্বত্য সমঅধিকার আন্দোলনের কেন্দ্রীয় নেতা মনিরুজ্জামানের সভাপতিত্বে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

“সভায় পার্বত্য ভূমি কমিশনের সংশোধনী আইন বাতিল ও ভূমি কমিশনের গঠিত কমিটিতে বাঙালি প্রতিনিধি নিয়োগের দাবিতে আগামী ১০ অগাস্ট রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে সকাল-সন্ধ্যা হরতাল ঘোষণা করা হয়।”

এছাড়া একই দাবিতে বৃহস্পতিবার ঢাকা প্রেস ক্লাবে মানববন্ধন এবং আগামী ৮ অগাস্ট তিন পার্বত্য জেলায় বিক্ষোভ মিছিলের ঘোষণা করা হয়েছে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

গত সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৬ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়। মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের পর আইনটি সংসদে যাবে। তবে সংসদ যেহেতু দুই মাস পরে বসবে তাই জরুরি বিবেচনায় অধ্যাদেশ আকারে জারি করা হবে।