পায়রা বন্দরে ভিড়ল চীনা জাহাজ

চীন থেকে আসা একটি বাণিজ্যিক জাহাজ ভেড়ার মধ্য দিয়ে অনানুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হল পটুয়াখালীর পায়রা গভীর সমুদ্র বন্দরের; অবশ্য সাগর উত্তাল থাকায় হয়নি পণ্য খালাস।

পটুয়াখালী প্রতিনিধিসঞ্জয় কুমার দাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 01:24 PM
Updated : 13 August 2016, 03:43 AM

সোমবার বেলা ৩টা ৫১ মিনিটে এমভি ফরচুন বার্ড নামের জাহাজটি ৫৩ হাজার টন পাথর নিয়ে পায়রা বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছে।

বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজটি গত ২৯ জুলাই চীন থেকে রওয়ানা হয়ে বন্দরের রামনাবাদ চ্যানেলে নোঙর করে।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জাহাজ থেকে পণ্য খালাস করার জন্য লাইটার জাহাজ পায়রা-৬, বাংলার সৈনিক ও দিশারি-৬  পাঠানো হয়েছে।

তবে বাংলার সৈনিক মাস্টার আব্দুল আজিজ বলেন,  “বন্দর থেকে ২ টা ৫১ মিনিটে বহির্নোঙরের উদ্দেশ্যে রওনা হলেও সাগর উত্তাল থাকায় যেতে পারছিলাম না। বিষয়টি চেয়ারম্যানকে ফোনে জানালে তিনি আমাদের ফেরত আসতে বলেন।”

জাহাজে থাকা আমদানিকৃত ৫৩ হাজার পাথরের পুরোটাই ‘ক্র্যাশিং স্টোন’ যার বেশিরভাগই পদ্মা সেতু নির্মাণে ব্যবহার হবে। আরও কয়েকটি বিদেশি জাহাজ পণ্য নিয়ে কয়েকদিনের মধ্যে পায়রা বন্দরে পৌঁছুবে বলে জানান বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান।

তিনি বলেন, আগামী ১৩ অগাস্ট জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পায়রা বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্ধোধন করা হবে।

“অন্যান্য বন্দরে জাহাজ চলাচলে যেমন জোয়ার ভাটার উপর নির্ভর করতে হয় সেখানে গভীরতা বেশি থাকায় পায়রা বন্দরে এ সমস্যা নাই। ২৪ ঘণ্টা এখানে নির্বিঘ্নে জাহাজ চলাচলের সুযোগ রয়েছে।”

২০১৩ সালের ১৮ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নে ১৬ একর জমির উপর পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম উদ্বোধন হয়।