শ্মশান ‘দখলের’ প্রতিবাদে মানববন্ধন

বগুড়ার শিবগঞ্জে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে শ্মশান দখলের অভিযোগে মানববন্ধন হয়েছে।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 05:20 PM
Updated : 25 June 2016, 05:20 PM

শনিবার উপজেলা সদরে বানাইল মহাশ্মশান রক্ষা কমিটির ব্যানারে এ মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাছে একটি স্মারকলিপি দেওয়া হয়।

মানববন্ধনে স্থানীয়রা জানান, ১৯১০ সাল থেকে বানাইল মৌজার করতোয়া নদীর ধার ঘেঁষে এ মহাশ্মশানটিতে মৃতদেহের সৎকার চলে আসছে।

এটি জমিদার পত্মী নগেন্দ্র্র বালার নামীয় সিএস ৮৭ দাগের সম্পত্তি। সিএস-এমআরআর এবং সর্বশেষ মাঠ জরিপও তা বহাল আছে।

মহাশ্মশান রক্ষা কমিটির নেতারা অভিযোগ করেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক হঠাৎ করেই মহাশ্মশানের উত্তর পাশের বেশ কিছু এলাকা জুড়ে মাটি ফেলে ভরাট করছেন।

বিষয়টি ইউএনও’কে জানালে তিনি তাকে মাটি ভরাট না করার জন্য মৌখিকভাবে নিষেধ করেন। তবে এখন পর্যন্ত উদ্ধারের কোনো ব্যবস্থা নেননি।

বানাইল কেন্দ্রীয় বারোয়ারী শিবমন্দির ও শ্মশান সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শ্মশান সংক্রান্ত সকল কাগজপত্র আমাদের হাতে রয়েছে।

“এর আগে ওসমান মোল্লা নামে একজন জমির মালিকানা দাবি করলেও তিনি তা প্রমাণে ব্যর্থ হয়েছেন। আওয়ামী লীগ নেতা আজিজুল হক ওই ব্যক্তির নাম ব্যবহার করে সেখানে মাটি ফেলে ভরাট করে দখল নিচ্ছেন।”

শিবগঞ্জের ইউএনও আমিনুর রহমানের বলেন, “আওয়ামী লীগ নেতা ওই জায়গায় মাটি ভরাট করতে গেলে প্রশাসনের বারণে তিনি এ কাজ করেননি।”

আওয়ামী লীগ নেতা সভাপতি আজিজুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওসমান মোল্লার কাছ থেকে জায়গাটি দলিলমূলে কিনে নিয়েছি।

“স্থানীয় হিন্দু সম্প্রদায় ওই জায়গা তাদের শ্মশান হিসেবে দাবি করেছে। এ কারণে ওই জায়গা ভরাট করা বন্ধ রাখা হয়েছে।”

জায়গাটি নিয়ে হিন্দু সম্প্রদায়ের লোকজন প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারলে তা ছেড়ে দেবেন বলে জানান তিনি।

মানববন্ধনে শিবগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রাম নারায়ণ কানু, সাধারণ সম্পাদক শিশির সাহা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি প্রহল্লাদ সরকার, বানাইল কেন্দ্রীয় বারোয়ারী শিবমন্দির ও শ্মশান সংরক্ষণ কমিটির সভাপতি শ্রীকৃষ্ণ মোহন্ত প্রমুখ উপস্থিত ছিলেন।