নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বাংলাদেশের আরও চাল 

এক বছরে আগে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপালের জনগণের জন্য ত্রাণ সহায়তা হিসেবে বাংলাদেশ সরকার আবার চাল পাঠাচ্ছে।

সাইফুল আলম বাবু পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 06:34 AM
Updated : 25 June 2016, 06:39 AM

শনিবার পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ট্রাকে করে এসব চাল পাঠানো হবে বলে জেলা প্রশাসন নিশ্চিত করেছে।  

গত বছরের ২৫ এপ্রিল ওই ভূমিকম্পের পরপরই বাংলাদেশ ১০ হাজার মেট্রিকটন চাল পাঠিয়েছিল।  

এবারের ত্রাণ সহায়তা পাঠানো উপলক্ষে শনিবার সকালে পঞ্চগড়ের মকবুলার রহমান সরকারি কলেজ রোডে সদর খাদ্য গুদাম এলাকায় সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে জেলা প্রশাসক অমল কৃষ্ণ মন্ডল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতবছরে ভুমিকম্পে ক্ষতিগ্রস্ত নেপালের জনগণের জন্য ত্রাণ সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি অনুযায়ী এবারও নেপালে ১০ হাজার মেট্রিক টন চাল পাঠানো হচ্ছে।

“এরমধ্যে পঞ্চগড়ের খাদ্য গুদামগুলো থেকে চার হাজার ৫০০ মেট্রিকটন ও দিনাজপুরের খাদ্য গুদামগুলো থেকে পাঁচ হাজার ৫০০ মেট্রিকটন চাল যোগান দেওয়া হচ্ছে।”

এসব চাল ভরতি ট্রাক বাংলাবান্ধা স্থলবন্দরের বিপরীতে ভারতীয় ফুলবাড়ি স্থলবন্দর হয়ে সেখান থেকে ৬০ কিলোমিটার দূরে নেপালের কাকরভিটায় সরাসরি পৌঁছবে বলে জানান জেলা প্রশাসক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিচালক আনিছুর রহমান, পুলিশ সুপার গিয়াস উদিন আহম্মেদ, জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের, পঞ্চগড় সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদেক সারোয়ার ও উপজেলা চালকল মালিক সমিতির সভাপতি আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

পঞ্চগড় সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদেক সারোয়ার জানান, সংক্ষিপ্ত অনুষ্ঠানের পর ১০টি ট্রাকে ২৫০ মেট্রিক টন চাল উঠানো  শুরু হয়। বৃষ্টির কারণে এ প্রক্রিয়া কিছুটা বিঘ্নিত হচ্ছে।

“তবে বিকাল নাগাদ ট্রাকগুলো নেপালের উদ্দেশে রওনা হবে বলে আমরা আশা করছি।”

ইতিমধ্যেই দিনাজপুর থেকে কয়েকটি ট্রাকের বহর ত্রাণ সহায়তার চাল নিয়ে বাংলাবান্ধা স্থলবন্দরে পৌঁছেছে বলে জানান তিনি।

গত বছরের ২৫ এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় নেপাল। ওই ভূমিকম্পে নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ১৪ হাজারের বেশি।

ওই বছরের ৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১০ হাজার মেট্রিক টন চাল এবং পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ পানি পাঠানোর সিদ্ধান্ত হয়।

এর প্রেক্ষিতে ১৫ মে ১০ হাজার মেট্রিকটন চালের একটি চালান নেপাল পেূঁছে।

চাল ও পানি ছাড়াও বাংলাদেশ সরকার ও নানা সংস্থার পক্ষ থেকে তাঁবু, ত্রিপল, পলিথিন, মাদুর, ওষুধ ও মেডিকেল সরঞ্জামসহ বিভিন্ন জিনিস পাঠানো হয়েছে নেপালে।