আনসার ব্যারাকে হামলায় ‘রোহিঙ্গা ডাকাত’

কক্সবাজারে আনসার ব্যারাকে হামলা ও অস্ত্র লুটের ঘটনায় এক ‘রোহিঙ্গা ডাকাতের’ জড়িত থাকার তথ্য রয়েছে বলে জানিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. সাখাওয়াত হোসেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2016, 03:46 PM
Updated : 15 May 2016, 03:46 PM

এছাড়া বান্দরবানে বৌদ্ধ ভিক্ষু হত্যার ব্যাপারে পুলিশের কাছে ‘গুরুত্বপূর্ণ তথ্য’ থাকার দাবিও করেন তিনি।

রোববার আনসার ব্যারাকে হামলার ঘটনাস্থল পরিদর্শন ও বিশেষ অভিযানের অগ্রগতির খোঁজ-খবর নিতে কক্সবাজার এসে তিনি পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

শুক্রবার ভোর রাতে টেকনাফের মোচনী রোহিঙ্গা শরণার্থী শিবিরের আনসার ব্যারাকে ৩০-৩৫ জন সশস্ত্র হামলাকারী গুলি করে এক আনসার সদস্যকে হত্যা এবং ১১টি আগ্নোয়াস্ত্র ও ৬৭০টি গুলি লুট করে।

একইদিন রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে এক বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যা করা হয়।

ওইদিনই বিকালে টেকনাফে ইয়াবা পাচার সংক্রান্ত সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলায় ছয় সাংবাদিক আহত হন।

আনসার ব্যারাকে হামলার বিষয়ে অতিরিক্ত ডিআইজি সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, ঘটনায় জড়িতদের খুঁজে বের করে গ্রেপ্তার এবং লুট হওয়া অস্ত্র ও গুলি উদ্ধারে পুলিশসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর বিশেষ অভিযান জোরদার রয়েছে।

এখনও ঘটনায় জড়িত কাউকে গ্রেপ্তার ও লুট হওয়া অস্ত্র উদ্ধার করা সম্ভব না হলেও কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, “এ ঘটনায় রোহিঙ্গা ডাকাত রফিকের জড়িত থাকার ব্যাপারে তথ্য রয়েছে। এ নিয়ে তার পরিবারের কয়েকজন সদস্যকে জিজ্ঞাসাবাদ চালাচ্ছে পুলিশ। এছাড়া পুলিশের কাছে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। আশা করছি, খুব দ্রুত সময়ের মধ্যে সফলতা পাওয়া যাবে।”

বৌদ্ধ ভিক্ষু হত্যাকে বিচ্ছিন্ন ঘটনা দাবি করে তিনি বলেন, এ হত্যার ঘটনার ব্যাপারে পুলিশের কাছে ‘যথেষ্ট গুরুত্বপূর্ণ তথ্য’ রয়েছে। খুব দ্রুতই ঘটনার মূল রহস্য বেরিয়ে আসবে।

টেকনাফে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলায় ছয় সাংবাদিক আহত হওয়ার ঘটনার বিষয় অবহিত হয়েছেন জানিয়ে অতিরিক্ত ডিআইজি বলেন, “হামলার এ ঘটনা অত্যন্ত দুঃজনক ও নিন্দনীয়। ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি।”

সাংবাদিকদের সঙ্গে ওই সভায় কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহেরসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।