‘অতিরিক্ত টোল’, পঞ্চগড়ে কাঁচাবাজারে ধর্মঘট

পঞ্চগড়ের রাজনগর হাটের কাঁচাবাজারে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগে ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছেন।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2016, 01:46 PM
Updated : 3 May 2016, 01:46 PM

মঙ্গলবার সকাল থেকে শহর ও শহরতলিতে ধর্মঘট ডাকা হয়েছে বলে পঞ্চগড় বাজার কাঁচামাল আড়তদার বহুমুখী ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবুল বাশার বাদশা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইজারার শর্ত অনুযায়ী কাঁচামাল হাটে আসা সবজিভর্তি পিকআপ থেকে ১৬ টাকা, ভ্যান থেকে ১২ টাকা, প্রতিমণ সবজির জন্য ৮ এবং ছোট দোকান থেকে দৈনিক ৪ টাকা করে টোল আদায় করার কথা।

অপরদিকে ইজারাদার পিকআপ থেকে ৪০০ টাকা, ভ্যান থেকে ১০০ টাকাসহ দোকান থেকে প্রতিদিন ১০ টাকা করে টোল আদায় করার প্রতিবাদে ধর্মঘট ডাকা হয়েছে বলে জানান তিনি।

তার অভিযোগ, অতিরিক্ত টোল আদায়ের জন্য ইজারাদার ক্রেতা-বিক্রেতাদের সাথে সব সময় জবরদস্তি করে। কোনো কোনো সময় তাদের হাতে হেনস্তা হতে হয়।

একাধিক বৈঠকেও বিষয়টির সুরাহা না হওয়ায় শহর ও শহরতলিসহ তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন হাট-বাজারের ব্যবসায়ীরা ধর্মঘট পালন করছেন বলে তিনি জানান।

এদিকে ধর্মঘটের কারণে অনেক কৃষক বাজারে শাকসবজি এনে বিক্রি করতে না পেরে বিপাকে পড়েন। কেউ কেউ রাস্তায় ফেলে দেন। আর সাধারণ ভোক্তারা খুচরা দোকান বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন।

শহরের কায়েতপাড়ার হাশিবুল ইসলাম নামের এক সরকারি চাকরিজীবী বলেন, “বাড়িতে কাঁচামরিচ বা কোনো শাকসবজি নেই। বিকেলে অফিস শেষে এসে দেখি সব দোকান বন্ধ।”

হাটের ইজারাদার আব্দুল হান্নান শেখ বলেন, “অতিরিক্ত টোল আদায়ের কথা সঠিক নয়। সোমবার রাতে বিভিন্ন পক্ষের সঙ্গে সবজি ব্যবসায়ী সংগঠনের নেতাদের বৈঠক হয়।

“বৈঠকে ক্ষেত্রবিশেষে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কম টোল আদায়ের সিদ্ধান্ত হয়। এরপরও তারা সকাল থেকে ধর্মঘটের ডাক দেন।”

পৌর মেয়র তৌহিদুল ইসলাম বলেন, সব পক্ষের সঙ্গে বসে দ্রুত সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

এ জন্য তিনি সবাইকে আন্তরিক হবার আহ্বান জানিয়েছেন।