তনু হত্যার প্রতিবাদ জেলায় জেলায়

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে ও বিচার দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন, বিক্ষোভ-মিছিল ও সমাবেশ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2016, 02:44 PM
Updated : 30 March 2016, 02:45 PM

গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসে নিজ বাসার কাছে তনুর লাশ পাওয়ার পর থেকে দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ চললেও এখনও কেউ গ্রেপ্তার হয়নি।

লালমনিরহাট প্রতিনিধি জানান, স্থানীয় নবীন স্টার ক্লাব ও জেলা বঙ্গবন্ধু ছাত্র পরিষদের যৌথ আয়োজনে বুধবার জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এক মানববন্ধনে ছাত্র-ছাত্রী ও সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেয়।

মুন্সীগঞ্জ

মানববন্ধনে বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা এস এম জিয়া, নবীন স্টার ক্লাবের সভাপতি তন্ময় আহমেদ নয়ন, ছাত্রনেতা সালমান রাব্বী, এন্তাজুল হক এন্তা প্রমুখ বক্তব্য দেন।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, বুধবার সকালে শহরের শাপলা চত্বরে জেলা গণজাগরণ মঞ্চের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে প্রতিবাদ সভায় অংশ নেয়। এছাড়া ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।

ফেনী প্রতিনিধি জানান, বুধবার দুপুরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ফেনী বিশ্ববিদ্যালয়ের অয়োজনে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উপাচার্য মো. আবুল খায়ের ও বিভিন্ন বর্ষের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীসহ আইনজীবী মো. মনিরুজ্জামান, মুহিব বিন মাহাদি, মাহমুদুল হাসানসহ অনেকে বক্তব্য দেন।

মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

পঞ্চগড়

এদিকে ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজীতে মুন্সীরহাট আনন্দপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মানববন্ধন করে।

বাগেরহাট প্রতনিধি জানান, বুধবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ছাত্র ইউনিয়নের ব্যানারে মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন জেলা ছাত্র ইউনিয়নের আহ্বায়ক আরিফুল ইসলাম সজীব, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরিচাঁদ বিশ্বাস, বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলের সহকারী শিক্ষক সুভাস দাস, শিক্ষার্থী মারুফা আক্তার, সিপিবির জেলা কমিটির সাধারণ সম্পাদক ফররুখ হাসান জুয়েল প্রমুখ।

গাজীপুর প্রতিনিধি জানান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের গাজীপুর মহানগর ও ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তার জাগ্রত চৌরঙ্গী পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে সংগঠনটির মহানগর কমিটির সভাপতি মো. ওয়ালী উল্লাহ খোমেনী অলি, সাধারণ সম্পাদক মো. রাহাত আহমেদ শুভ্র, প্রচার সম্পাদক নয়ন দেবনাথ, ভাওয়াল কলেজ শাখার আহ্বায়ক আলামিন হাওলাদার শ্রাবণ প্রমুখ বক্তব্য দেন।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়া গণজাগরণ মঞ্চ ও কুষ্টিয়া সরকারি কলেজ শাখা প্রগতিশীল ছাত্রজোট বুধবার দুপুর সাড়ে ১২টায় কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি চত্বরে মানববন্ধন ও সমাবেশ করেছে।

এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

এদিকে সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া সরকারি কলেজের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট।

ফেনী

মাগুরা প্রতিনিধি জানান, শহরের চৌরঙ্গীর মোড়ে বুধবার দুপুরে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও সমাবেশ করেছে।

মানববন্ধন চলাকালে মেহেদী, সুমাইয়া ও সজলসহ কয়েকজন শিক্ষার্থী বক্তব্য দেন।

নীলফামারী প্রতিনিধি জানান, জেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে বুধবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত চৌরঙ্গী মোড়ে স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে মানববন্ধন হয়।

এতে শহরের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ক্লাস বর্জন করে যোগ দেয়। তাদেরর সাথে একত্মতা ঘোষণা করে বিভিন্ন সাংস্কৃতি সংগঠন ও পেশাজীবী সংগঠন অংশগ্রহণ করে।

এ সময় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান দৌলত জাহান ছবি, নারীনেত্রী শামীমা রহমান, সংবাদকর্মীদের পক্ষে ইসরাত জাহান পল্লবীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বক্তারা সাংবাদিক সাগর-রুনি হত্যাকাণ্ডের মতো তনু হত্যার বিচারও যেন ধামাচাপা না পড়ে সে জন্য সরকারের প্রতি দাবি জানান।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজদিখান উপজেলার বিক্রমপুর কেবি ডিগ্রি কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা বিক্ষোভ মিছিল ও মানবন্ধন করেছে।

বুধবার ইছাপুরা-মুন্সীগঞ্জ সড়কে কেবি কলেজের মূল ফটক সংলগ্ন সড়কে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করে। এ সময় তারা বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, শুধু তনু নয়, সারা দেশে অতিমাত্রায় বেড়ে গেছে হত্যা আর ধর্ষণ। সরকার যদি এসব নির্মম ঘটনার বিচার করতে না পারে তাহলে মানুষ দেশের বিচার ও আইন ব্যবস্থা থেকে আস্থা হারিয়ে ফেলবে।

এ সময় কলেজের অধ্যক্ষ সামসুল হক হাওলাদার, বাংলা বিভাগের প্রধান খ ম আ রব, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সজল কুমার দত্ত, ইংরেজি বিভাগের অধ্যাপক ইখলাসুর রহমান, হিসাববিজ্ঞান বিভাগের সাজ্জাদ খান, সমাজকর্মের আল মারুফসহ সাংবাদিকরা বক্তব্য দেন।

দিনাজপুর প্রতিনিধি জানান, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মোমবাতি জ্বালিয়ে ও মৌন মিছিলের মধ্য দিয়ে তনু হত্যার প্রতিবাদ ও অপরাধীদের বিচার দাবি করেছে।

বুধবার সন্ধ্যা ৭টায় ক্যাম্পাসের শহীদ মিনার পাদদেশে অর্ক সাংস্কৃতিক জোটের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ চার শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

ঘণ্টাব্যাপী প্রতিবাদ কর্মসূচির শুরুতেই পাঁচ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। এরপর জ্বালানো হয় মোমবাতি। সবশেষে একটি মৌন মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।