মিয়ানমার থেকে ফিরেছেন আরও ৪৮ বাংলাদেশি

মিয়ানমারের জলসীমা থেকে উদ্ধার আরও ৪৮ বাংলাদেশি বুধবার দেশে ফিরেছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2015, 10:05 AM
Updated : 4 Dec 2015, 10:08 AM

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের জিরো পয়েন্টের ‘বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সেতু’ দিয়ে তাদের ফেরত আনা হয় বলে জানান বিজিবি কক্সবাজার ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার।

এদের মধ্যে কক্সবাজারসহ ১৩ জেলার বাসিন্দা রয়েছে।

কক্সবাজারের পুলিশ সুপার শ্যামল কুমার নাথ জানান, বাংলাদেশি হিসেবে শনাক্ত ৪৮ জনকে নিয়ে বেলা ৩টার দিকে ঘুমধুম থেকে বাসে করে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের উদ্দেশে রওনা দিয়েছে পুলিশ।

তিনি বলেন, ইমিগ্রেশন সংশ্লিষ্ট কাজ শেষ করে তথ্য সংগ্রহের জন্য তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। এরপর আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় বাড়ি পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে।

আইএমওর ন্যাশনাল প্রোগ্রাম অফিসার আসিফ মুনীর জানান, ফেরত আনাদের বাড়ি পৌঁছানো পর্যন্ত খাদ্য, চিকিৎসা ও যাতায়াত খরচসহ সবধরণের মানবিক সহায়তা দেবে আইএমও।

এর আগে বুধবার বেলা ১২টার দিকে ‘বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সেতু’ দিয়ে বিজিবির লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকারের নেতৃত্বে ২১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল পতাকা বৈঠকে অংশ নিতে মিয়ানমার যায়।

প্রতিনিধি দলে বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, চিকিৎসক, স্বরাষ্ট্র ও পররাষ্ট্রও মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ছিলেন।

মিয়ানমারের ঢেঁকিবুনিয়ায় ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনাল রেজিস্ট্রি ডিপার্টমেন্টের সঙ্গে অনুষ্ঠিত পতাকা বৈঠকের পর বেলা ২টা ৩৫ মিনিটের দিকে বাংলাদেশি হিসেবে শনাক্ত ৪৮ জনকে ফেরত আনা হয়।

মিয়ানমারের জলসীমা থেকে ২১ মে ২০৮ জন ও ২৯ মে ৭২৭ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল দেশটির নৌ-বাহিনী। এরপর থেকে এদের বাংলাদেশি বলে দাবি করে আসছিল মিয়ানমার। পরে দুই দেশের পররাষ্ট্র দপ্তর তালিকা তৈরি করে যাচাই-বাছাই শেষে বাংলাদেশি হিসেবে শনাক্তদের ফিরিয়ে আনা হয়।

এর আগে ছয় দফায় শনাক্ত  ৭২৯ জনকে ফেরত আনা হয়।

গত মঙ্গলবার মিয়ানমারে অনুষ্ঠিত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে পতাকা বৈঠকে বাংলাদেশি হিসেবে শনাক্ত আরও ৪৮ অভিবাসন প্রত্যাশীকে ফেরত আনার সিদ্ধান্ত নেওয়া হয়। এনিয়ে ৭৭৭ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিকে ফেরত আনা হলো।