চার দেশের মৈত্রী মটর শোভাযাত্রা চট্টগ্রামের পথে

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) মৈত্রী মটর শোভাযাত্রা ত্রিপুরা থেকে বাংলাদেশে ঢুকেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 01:22 PM
Updated : 28 Nov 2015, 01:23 PM

শোভাযাত্রার পঞ্চদশ দিনে শনিবার দুপুরে ফেনীর বিলোনিয়া স্থলবন্দর সীমান্ত দিয়ে প্রবেশ করে চট্টগ্রামের পথে রয়েছে।

চার নারীসহ ৮০ যাত্রীবাহী ২০টি জিপের বহরের বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব নিরোদ চন্দ্র মণ্ডলের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি রয়েছে।

গাড়ির বহরটি শনিবার ৭টা নাগাদ সীতাকুণ্ডের ফৌজদারহাটে পৌঁছে বলে জানান সড়ক ও জনপথ অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল আলম।

মৈত্রী শোভাযাত্রা দলের সদস্যরা চট্টগ্রাম নগরীতে পৌঁছে রেডিসন ব্লু হোটেলে রাত্রিবাস করবেন।

রাশেদুল আলম জানান, রোববার সকাল ৮টায় হোটেল রেডিসনের সামনে থেকে শোভাযাত্রা ঢাকার পথে রওনা হবে। সেখানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত থাকবেন।

এমএলএ প্রবীণ চন্দ্র ভজ দেওয়ের নেতৃত্বে ভারতের ৬৬ জন, দশরথ বিশালের নেতৃত্বে নেপালের চার জন ও তেশিয়াং রিনজেনের নেতৃত্ব ভুটানের চার জন রয়েছে।

শনিবার সকালে ত্রিপুরার মুখ্য সচিব ওয়াই পি সিং রাজধানী আগরতলা থেকে এই মটর শোভাযাত্রাকে বিদায় জানান।

২০টি জিপের বহরটি শুক্রবার রাতে আসামের শিলচর থেকে আগরতলায় পৌঁছালে রাজ্য সরকার ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

চট্টগ্রামের পথে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) মৈত্রী মটর শোভাযাত্রা। ছবি: ফেনী প্রতিনিধি

গত ১৫ নভেম্বর ভুবনেশ্বর থেকে যাত্রা শুরু করে ২০টি গাড়ির এই শোভাযাত্রা টানা ১৫ দিন সাড়ে ৩ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে।

যৌথভাবে এ শোভাযাত্রার আয়োজন করে উড়িষ্যার কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাব, প্রতিবেশী দেশগুলোর ক্লাব ও ভারত সরকারের সড়ক পরিবহণও মহাসড়ক মন্ত্রণালয়।

চলতি বছরের ১৫ জুন বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে সড়ক পথে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণে মোটরযান চুক্তি চুক্তি হয়। এর আওতায় পরীক্ষামূলক চলাচল হিসেবে এই মটর শোভাযাত্রার আয়োজন করা হয়।

তারা বলেন, বিবিআইএন চুক্তি বাস্তবায়িত হলে তা এই অঞ্চলের অর্থনৈতিক সংহতিতে ভুমিকা রাখবে এবং ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়ন করবে।

শোভাযাত্রার দলটি শনিবার ফেনীর বিলোনিয়ায় পৌঁছালে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, ফেনী জেলা প্রশাসক মো. হুমায়ুন কবীর খন্দকার, অতিরিক্ত পুলিশ সুপার সামছুর আলম সরকার স্বাগত জানান।

এসময় ৪ বিজিবির সহকারী পরিচালক শামীম ইফতেখার, ভারতের দক্ষিণ ত্রিপুরার জেলা শাসক ড. দেবাশীস বসু ও বিএসএফের এ কে মিশ্র উপস্থিত ছিলেন।

আগামী ১ ডিসেম্বর শোভাযাত্রার অষ্টাদশ দিনে ঢাকা থেকে যশোরের বেনাপোল হয়ে কলকাতায় যাবে।

মোট চার হাজার ২২৩ কিলোমিটার পথ অতিক্রম করে পর দিন ২ ডিসেম্বর কলকাতায় সেমিনারের মাধ্যমে শোভাযাত্রা শেষ হবে।