শাবিতে শুরু হল ‘সিএসই কার্নিভাল’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী প্রযুক্তি  উৎসব ‘আইপিভিশন সিএসই কার্নিভাল ২০১৫’।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 04:54 AM
Updated : 27 Nov 2015, 10:39 AM

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে যৌথভাবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সাবেক উপাচার্য অধ্যাপক সালেহ উদ্দিন এবং জনপ্রিয় লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

পঞ্চমবারের মত অনুষ্ঠেয় এই প্রযুক্তি উৎসবের আয়োজক হিসেবে রয়েছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং (সিএসই) বিভাগ।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক সালেহ উদ্দিন বলেন, ২০০৯ সালে মোবাইল ফোনে ভর্তি প্রক্রিয়া উদ্ভাবনের মাধ্যমে শাহজালাল বিশ্ববিদ্যালয় যে কৃতিত্ব দেখিয়েছিল তা আজ দেশে মাইলফলক হিসেবে কাজ করছে।

ডিজিটাল বাংলাদেশ গঠনে আগামী দিনগুলোতেও শাহজালাল বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের এই সাবেক উপাচার্য।

জাফর ইকবাল বলেন, “আমি সবসময়ই বিশ্বাস করি একজন শিক্ষার্থী ক্লাসরুমের ভেতর যতটুকু শেখে তার চেয়ে বেশি শেখে ক্লাসরুমের বাইরে, তাদের সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে।

“ক্লাস রুমের বাহিরে অর্জিত জ্ঞান দ্বারা আমাদের শিক্ষার্থীরা এখন পৃথিবীর সেরা ‘এসিএম-আইসিপিসি’ প্রোগ্রামিং প্রতিযোগীতায় অংশ গ্রহণ করছে।”

তিনি বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয় সারা পৃথিবীতে সম্মিলিতভাবে সেরা দুই হাজার বিশ্ববিদ্যালয়ের মাঝে থাকতে না পারলেও প্রোগ্রামিং কিংবা কম্পিউটার বিষয়ক জিনিসগুলোতে সেরা পঞ্চাশে অবস্থান করে নিয়েছে, যার পুরো কৃতিত্ব তোমাদের।”

সিএসই বিভাগের প্রধান অধ্যাপক শহিদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানান, মূলত চারটি ইভেন্টে এবারের উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

ইভেন্টগুলোর মধ্যে রয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় সফটওয়্যার প্রতিযোগিতা, প্রজেক্ট শোকেসিং এবং গেমিং কন্টেস্ট।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় ৪৬টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৫টি দল, সফটওয়্য্যার প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয় থেকে ২২টি দল এবং প্রজেক্ট শোকেসিংয়ে ১ টি বিশ্ববিদ্যালয় থেকে ৩০টি দল অংশ নিয়েছে।

এছাড়া গেমিং কন্টেস্টে অংশ নিবে ৩৮ জন।

শনিবার বিকালে সমাপনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিত থাকার কথা রয়েছে বলে জানান অধ্যাপক শহিদুর রহমান।

এই প্রযুক্তি উৎসব চলবে দুই দিন। উৎসবের বিস্তারিত www.csecarnival.com ওয়েবসাইটে জানা যাবে।

উৎসবের সম্বন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম জানান, দেশে তথ্য প্রযুক্তির প্রচার ও প্রসারে এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তারা আশা করছেন।

প্রযুক্তি উৎসব ঘিরে বর্ণিল সাজে সেজেছে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ও একাডেমিক ভবন, রয়েছে আলোকসজ্জাও।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবারের সিএসই কার্নিভালের অন্যতম গণমাধ্যম সহযোগী।