সিরিজ বোমা হামলা: লালমনিরহাটে ২ জনের যাবজ্জীবন

সারা দেশে জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবির) সিরিজ বোমা হামলার সময় লালমনিরহাটে বিস্ফোরণের মামলায় দুই জনকে যাবজ্জীবন ও এক জনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

লালমনিরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2015, 10:21 AM
Updated : 26 Nov 2015, 12:07 PM

১০ বছর পর বৃহস্পতিবার দুপুরে এ মামলার রায় দেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মিয়া মো. আলী আকবার আজিজি।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- ঠাকুরগাঁও জেলার কাশেয়া গ্রামের আব্দুল জলিলের ছেলে মনিরুজ্জামান ইকবাল ওরফে সেলিম ও লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার বৈরাতী গ্রামের শমসের আলীর ছেলে মোস্তাফিজার ওরফে মোস্তা।

রায়ের সময় দুজনই কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

১০ বছর কারাদণ্ডপ্রাপ্ত হলেন চাঁপাইনবাগঞ্জ জেলার নবাবগঞ্জ উপজেলার দেবীনগর গ্রামের দাউদ উদ্দিনের ছেলে সাদিকুল ইসলাম সাদিক।

একইসঙ্গে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানান আদালত পুলিশের এসআই তানভীর।

মামলার নথির বরাত দিয়ে এসআই তারভীর আরও জানান, ২০০৫ সালের ১৭ অগাস্ট সকালে সারা দেশে একযোগে বিস্ফোরণ ঘটায় জঙ্গি সংগঠন জেএমবি।

ওই সময় লালমনিরহাট আদালত চত্বর, মিশনমোড়,বাসস্ট্যান্ড ও হাসপাতাল এলাকায় বোমা বিস্ফোরণ ঘটায় সংগঠনটি।

এ ঘটনায় ওই দিনেই লালমনিরহাট সদর থানার তৎকালীন ওসি আলতাফ হোসেন অজ্ঞাতনামা আসামি করে বিস্ফোরক আইনে একটি মামলা করেন।

মামলার তদন্ত শেষে পুলিশ ২০০৬ সালের ২৯ অক্টোবর মনিরুজ্জামান ইকবাল ওরফে সেলিম ও মোস্তাফিজার ওরফে মোস্তাকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেয়।

পরে রাষ্ট্রপক্ষ অভিযোগপত্রের বিরুদ্ধে আদালতে নারাজির আবেদন করলে ২০০৭ সালের ২১শে জুলাই সাদিকুল ইসলাম সাদিককে আসামি করে সম্পূরক অভিযোগপত্র দেয় পুলিশ।