রাবিতে শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা বিষয়ে নতুন নীতিমালা প্রণয়ন করেছে কর্তৃপক্ষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিইব্রাহিম খলিলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 04:35 AM
Updated : 23 Nov 2015, 04:36 AM

নতুন নীতিমালা অনুযায়ী শিক্ষা জীবনে চারটি পাবলিক পরীক্ষাতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের গ্রেড পয়েন্ট থাকলেই শুধু কোনো শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক পদের জন্য আবেদন করতে পারবেন।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ৪৬২তম সিন্ডিকেট সভায় এ নীতিমালা গৃহীত হয় বলে জানান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে যদি কোনো শিক্ষার্থীর প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের গ্রেড পয়েন্ট না থাকে তবে তিনি এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক পদের জন্য আবেদন করতে পারবেন না।

আগের নীতিমালায় যেকোনো দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি বা গ্রেড পয়েন্ট থাকলে আবেদন করা যেত।

নতুন নীতিমালায় বলা হয়েছে, শিক্ষক পদের জন্য আবেদনকারী শিক্ষার্থীর মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) জিপিএ ৫ এর মধ্যে ৪.৫ এবং স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৫ থাকতে হবে। এর নীচে হলে আবেদন করা যাবে না।

এছাড়া সনাতন পদ্ধতিতে যারা পাশ করেছেন তাদের বেলায় এসএসসি ও এইচএসসিতে প্রথম বিভাগ এবং স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণি থাকতে হবে।    

তবে, বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার্থীর সিজিপিএ ৩.৫ থাকলেই শুধু হবে না, তাকে তার বিভাগে মেধা তালিকায় প্রথম সাতজনের মধ্যে থাকতে হবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়েরই হোক না কেন তার বিভাগের মেধা তালিকায় তাকে প্রথম সাতজনের মধ্যে থাকতে হবে।

এ সিদ্ধান্তের ফলে এখানে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি কমবে এবং মেধাবী শিক্ষার্থীরা সুযোগ পাবেন বলেও মনে করেন এই শিক্ষক নেতা।