জাপানের সেন্দাইয়ে ইফতার

দেশে রমজান মাসজুড়েই চলে বিভিন্ন ধরনের ইফতার আয়োজন। জাপানে এই আয়োজনের পরিসরটা একটু ভিন্ন। সেন্দাই শহরের তোহোকু বিশ্ববিদ্যালয়ে রোজার মাসজুড়ে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা আয়োজন করে থাকে ইফতারের। একেক সপ্তাহের দায়িত্বে থাকে এক একটি দেশ। এ সপ্তাহে ছিল বাংলাদেশের আয়োজন। বাংলাদেশিদের এই আয়োজনে শিক্ষার্থীরা ছাড়াও অংশ নেন এই শহরে বসবাসকারী বিভিন্ন দেশের অভিবাসী ও জাপানিরা।  

ফেরদৌস আরা, জাপানের সেন্দাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 02:41 PM
Updated : 6 July 2015, 02:41 PM

বিভিন্ন সংস্কৃতির মানুষের অংশগ্রহণে এই ধরনের ইফতার আয়জনের মধ্যে বিভিন্ন দেশের খাবার সম্পর্কে যেমন জানা যায়, তেমনি বাংলাদেশি খাবার অন্যদের সামনে হাজির করার একটা বড় সুযোগও যেন এটা। তাই ইফতারের পরপরই ছিল রাতের খাবারের আয়োজন।

জাপানের সেন্দাইয়ে বাংলাদেশিদের ইফতার আয়োজন  

জাপানের সেন্দাইয়ে বাংলাদেশিদের ইফতার আয়োজন  

শরবত, ছোলা, বিভিন্ন রকমের ফল ও পাকোড়া দিয়ে ইফতার শেষে রাতের খাবারে ছিল কাচ্চি বিরিয়ানি আর পায়েস। আর এতে মুগ্ধ হন আমন্ত্রিত জাপানিরাসহ সবাই।

পুরো বাংলাদেশের খুব ছোট একটা অংশের বসবাস এই সেন্দাই শহরে। তবুও ছোট ছোট এইসব আয়োজনের মধ্য দিয়েই যেন প্রবাসী বাংলাদেশিরা নিজের দেশকে বারবার ফিরে পায়।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়   probash@bdnews24.com