আমেরিকার স্বাধীনতা দিবস পালিত

৪ জুলাই শনিবার ২৩৯তম স্বাধীনতা দিবস উদযাপন করলেন আমেরিকানরা। এতে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরাও। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 12:30 PM
Updated : 6 July 2015, 12:30 PM

‘আমেরিকা আরও সমৃদ্ধশালী হউক’, ‘সৃষ্টিকর্তা আমেরিকাকে আশীর্বাদ করো’--এমন সব শ্লোগানে ৪ জুলাই শনিবার উৎসবে-আনন্দে ২৩৯তম স্বাধীনতা দিবস উদযাপন করলেন আমেরিকানরা।

এ উপলক্ষে এক বিবৃতিতে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘আজকের এ দিনে আমি এবং মিশেল ওবামা সকলকে ধন্যবাদ জানাচ্ছি, যারা প্রতি দিন, প্রতি মুহূর্তে আমাদের স্বাধীনতাকে অটুট রাখতে’।

স্বাধীনতা দিবস উপলক্ষে সবচেয়ে বড় অনুষ্ঠান হয় নিউইয়র্ক সিটিতে। একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের উদ্যোগে ইস্ট রিভারে বর্ণাঢ্য এবং চোখ ধাঁধানো আতশবাজির সঙ্গে ১০ লক্ষাধিক আমেরিকান স্বাধীনতা দিবস পালনের এই উৎসবে অংশ নেন।

প্রায় ২৫ মিনিট ধরে চলা এ আতশবাজি প্রদর্শনীর সময় ব্যবহৃত হয় ৫০ হাজার পাইরোটেকনিক শেল। মাঝনদীতে সামান্য দূরত্বে অবস্থান নেয়া চারটি বার্জ থেকে মধ্য আকাশে এসব শেল নিক্ষেপ করার পর তা বিভিন্ন রংয়ে নানা দৃশ্যের অবতারণা করে। এ সময় সামরিক বাহিনীর বাদ্যদল দেশাত্মবোধক সঙ্গীতের সুর তোলেন।

আইএস সন্ত্রাসী হামলা চালাতে পারে-এ আশংকায় নিউইয়র্ক সিটির সর্বত্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। স্বাভাবিক টহলের বাইরে কাউন্টার টেররিজম ফোর্সের এক হাজার সদস্যকে নিয়োগ করা হয় সিটির গুরুত্বপূর্ণ স্থানসমূহে। সাদাপোশাকেও ছিলেন অনেকে।

স্বাধীনতা দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মলে প্যারেড এবং আতশবাজির প্রদর্শনী হয়। লস এঞ্জেলেস, টেক্সাস, সেন্ট্রাল ফ্লোরিডা, ফিলাডেলফিয়া, নিউ অর্লিন্স, বস্টন, নিউ জার্সি, নর্থ ক্যারলিনা, ভার্জিনিয়াতেও বর্ণাঢ্য প্যারেড অনুষ্ঠিত হয়।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানসমূহে বাংলাদেশি-আমেরিকানরাও ছিলেন সরব। অনেক বাংলাদেশিকে এইসব প্যারেডে যোগ দিতে দেখা গেছে।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়   probash@bdnews24.com